ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বঙ্গবন্ধুকে নিয়ে ছায়াছবি

প্রকাশিত: ০১:০৬ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৫

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর পূর্ণদৈর্ঘ্য ছায়াছবি নির্মাণের বিষয়টি সরকার গুরুত্বসহ বিবেচনা করছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য বেগম পিনু খানের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণিল, কর্মময় ও বর্ণাঢ্য রাজনৈতিক জীবনীর ওপর বড় আঙ্গিকে তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) বেশ কয়েকটি গবেষণা কর্ম সম্পন্ন করেছে এবং এ সমস্ত গবেষণা কর্ম বই আকারে প্রকাশ করেছে।

হাসানুল হক ইনু বলেন, বই আকারে প্রকাশিত উলে­খযোগ্য গবেষণা কর্মসমূহ হল- ‘বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষক; ঐতিহাসিক দলিল’, ১৫ আগস্ট বাঙ্গালি জাতির শোকগাঁথা’, ‘বঙ্গবন্ধু ও গণমাধ্যম’, ৪ খন্ডের ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ যাহার ১ম খন্ডটি ইতোমধ্যে প্রকাশিত হয়েছে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর জেল জীবনের ওপর পিআইবি ১টি গবেষণা কর্ম ইতোমধ্যে সম্পন্ন করেছে, যা শিগগিরই বই আকারে প্রকাশিত হবে। বঙ্গবন্ধুর আত্মজীবনীমূলক ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ প্রকাশিত হয়েছে এবং সুধীমহলে এইটি ব্যাপক পঠিত এবং প্রশংসা লাভ করেছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে ‘অসমাপ্ত মহাকাব্য’ শিরোনামে প্রামাণ্যচিত্র নির্মাণসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম ও জীবন নিয়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে ইতোমধ্যে বেশ কয়েকটি প্রামাণ্যচিত্র নির্মাণ করা হয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ন্যায় বিশাল রাজনৈতিক চরিত্র ও ব্যক্তিত্বের ওপর সরকারি ও বেসরকারি পর্যায়ে গবেষণাসহ তথ্য-উপাত্ত সংগ্রহের কাজ অব্যাহত রয়েছে।

আরএস/পিআর