ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

মঞ্চে নতুন নাটক আনছে থিয়েটার আর্ট ইউনিট

প্রকাশিত: ০৬:৪৯ এএম, ০১ নভেম্বর ২০১৬

দেশের অন্যতম নাট্যদল থিয়েটার আর্ট ইউনিট মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘মর্ষকাম’। আজ মঙ্গলবার(১ নভেম্বর) সন্ধ্যা ৭টায় রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। পর দিন একই মিলনায়তনে নাটকটির দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আনিকা মাহিন একার লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। এটি থিয়েটার আর্ট ইউনিটের ১৯তম নাট্যপ্রযোজনা।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- মেহমুদ সিদ্দিকী, নুরুজ্জামান বাবু, মাহফুজ সুমন, এস আর সম্পদ, সজল চৌধুরী, সেলিম মাহবুব, স্বাধীন শাহ, রিয়াজ হোসেন, জামান, মোহাম্মদ বারী, চন্দন রেজা, ফেরদৌস আমিন বিপ্লব, লেমন, পিয়ার মোহাম্মদ, রাকিব, জায়েদ হোসেন, মাজিদুল মিঠু, সোনিয়া নাসরিন, সূচি চৌধুরী, সুমন আকন্দ, আকাশ মোদক, আবির সায়েম, ফারহানা আক্তার।

নাটকটির নেপথ্য কুশীলবদের মধ্যে মঞ্চ পরিকল্পনা রয়েছেন শাহীনুর রহমান, সংগীত পরিকল্পনায়-সেলিম মাহবুব, আলোক পরিকল্পনায় আবু সুফিয়ান বিপ্লব, পোষাক পরিকল্পনা রোকেয়া রফিক বেবী, কোরিওগ্রাফি অনিকেত পাল বাবু, পোস্টার ও স্যুভেনির ডিজাইন শাহীনুর রহমান, প্রকাশনা প্রশান্ত হালদার, সংগীত রচনা সুমন মজুমদার, আলোক প্রক্ষেপণ আব্দুল আলীম, শব্দ প্রক্ষেপণ জাকির হোসেন রাসেল, আবির সায়েম, নেপথ্য কণ্ঠ সুজন রেজাউল, নূরুজ্জামান বাবু, মেহমুদ সিদ্দিকী, আনিকা মাহিন একা, সেলিম মাহবুব, দ্রব্যসামগ্রী পরিকল্পনা এস তহুর আহম্মেদ, আকিব বাবু, মঞ্চ ব্যবস্থাপক পিয়ার মোহাম্মদ।

ইতিহাসের পরিক্রমায় বারবার হয়েছে ক্ষমতার হাত বদল। হয়ে আসছে, হয়ে চলেছে, হতে থাকবে। ঠিক যেমনভাবে হয়ে আসছে ক্ষমতা ও শোষণের বিরুদ্ধে প্রতিরোধ ও বিপ্লব। কিন্তু ‘মর্ষকাম’ ইতিহাসে বারবার সংঘঠিত বিপ্লবের গাঁথা নয় বরং ক্ষমতার সেই পালাবদলের উপাখ্যান যা বিশ্বময় ধ্বংস করে চলেছে বিপ্লবের নব অঙ্কুরিত বীজ। নাটকে দৃশ্যের অন্তরালে রয়ে যায় বিপ্লবের জয়গাঁথা, আর বারবার দৃশ্যমান হয় ক্ষমতার পালাবদলের পটভূমি।

মর্ষকাম একটি তিন অঙ্কের নাটক। কিন্তু ক্ল্যাসিকাল অর্থে তিন আঙ্কিক নাটক বলতে যা বুঝায় তা নয়। তিনটি পৃথক অঙ্কে চক্রাকারে পুনরাবৃত হবে একই নাটক, তিনটি ভিন্ন রূপে। প্রতিটি অঙ্কে ফিরে ফিরে আসে একই সব চরিত্র- প্রেসিডেন্ট, অর্থমন্ত্রী, সচিব, জেনারেল ও মিস্টার এক্স। চলতে থাকে রাজনীতি ও ক্ষমতার খেলা যার একমাত্র নিয়ন্ত্রক কোনো এক অদৃশ্য পরাশক্তির প্রতিনিধি ‘মিস্টার এক্স’।

এই নাটক দর্শকের মনকে নাড়া দেবে রাজনৈতিক সচেতনতার তাগিদে।

এলএ/এমএস

আরও পড়ুন