ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

সমালোচনার মুখে নায়লা নাঈমের সেই বিজ্ঞাপন

প্রকাশিত: ০৯:০৪ এএম, ২২ অক্টোবর ২০১৬

বাংলাদেশের আলোচিত-সমালোচিত মডেল নায়লা নাঈম। বরাবরই তিনি একটু সাহসী বক্তব্য ও খোলামেলা ভিডিও প্রকাশ করে আলোচনায় থাকেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তাকে নিয়ে সমালোচনারও শেষ নেই।

তবে সবকিছু ছাপিয়ে সম্প্রতি নায়লা নাঈমের একটি বিজ্ঞাপন তৈরি করেছে মিশ্র প্রতিক্রিয়া। গত ১৫ অক্টোবর চেকমেট নামক একটি পেজে প্রকাশ হয় নায়লা নাঈম অভিনীত একটি বিজ্ঞাপনে। সেখানে এই মডেলকন্যা নারীদের ব্রেস্ট ক্যান্সার সচেতনতায় মডেল হয়েছেন। বিজ্ঞাপনটির স্লোগান হচ্ছে ‘দেখবেন, ধরবেন, চেক করবেন।’ এর ভিডিওচিত্রে দেখা গেছে বাংলাদেশ ক্যান্সার সোসাইটির লোগো!

বিজ্ঞাপনটির স্লোগান থেকে শুরু করে নায়লার উপস্থিতি ও সংলাপগুলো নিয়ে ফেসবুকে চলছে তর্ক বিতর্ক। কেউ বলছেন, নায়লার এই সাহসী উপস্থিতি ও ব্রেস্ট ক্যান্সার নিয়ে খোলামেলা আলোচনা নারীদের ব্রেস্ট ক্যান্সারের প্রতি সচেতন হতে উৎসাহী করবে।

আবার একটি পক্ষ বলছে, এই বিজ্ঞাপনে স্তন ক্যান্সারের বিরুদ্ধে প্রচারণা চালাতে গিয়ে আল্টিমেটলি নায়লা যৌনতা, নারীদের খোলামেলা হতেই বেশি উৎসাহ করবে। তারা দাবি করছেন, নারীদের প্রতি সম্মান জানিয়ে এবং স্তন ক্যান্সারের মতো একটি সিরিয়াস বিষয়কে পরিহাসে পরিণত না করতে নায়লার এই ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ সব রকম অনলাইন সাইট থেকে সরানো হোক। বিজ্ঞাপনটি সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন ক্যান্সার বিশেষজ্ঞরাও। তাদের কারও কারও দাবি, বিজ্ঞাপনে ভুল বার্তা দেওয়া হয়েছে। এখানে সচেতনতার নামে নারী দেহকে পণ্য হিসেবে তুলে ধরা হয়েছে।  

সাধারণ মানুষের পাশাপাশি বিভিন্ন অঙ্গনের তারকারাও এই বিজ্ঞাপনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। বিভিন্ন গণমাধ্যমে মেহর আফরোজ শাওনের মতো তারকারা এর বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন। অনেক তারকা দাবি করেন, যৌন সুড়সুড়ির জন্য বিতর্কিত একজন মডেল দিয়ে স্তন ক্যান্সারের বিরুদ্ধে প্রচারণামূলক বিজ্ঞাপন বানিয়ে বাংলাদেশ ক্যান্সার সোসাইটি বরং নারীদেরই বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছে। এই বিজ্ঞাপনটি কোনো নারী তার পরিবারের সদস্যদের নিয়ে দেখতে পারবেন না। কোনো পুরুষও তার পরিবারের সদস্যদের ডেকে এনে একসঙ্গে দেখাতে পারবেন না। কারণ নায়লার খোলামেলা উপস্থিতি ও অশ্লীলতায় পূর্ণ সংলাপ।

ভিডিওটিতে নায়লাকে দেখা যাচ্ছে পরামর্শদাতা হিসেবে। ওয়ান টু থ্রি বলে প্রকাশ্যে শার্ট খুলে নায়লা বলছেন, ‘অক্টোবর মাস ব্রেস্ট ক্যান্সার অ্যাওয়ারনেস মান্থ। বাংলাদেশের মেয়েদের জীবনের সবচেয়ে বড় ঝুঁকির কারণ ব্রেস্ট ক্যান্সার। এই দেশে প্রতি বছর ২০ হাজারেরও বেশি নারী ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়। এটাকে চেকমেট দেওয়া খুব সহজ।’

তিনটি উপায় বাতলে দিয়ে নায়লা বলছেন, দেখতে হবে আপনার ব্রেস্টে কোনো অ্যাবনরমালিটি আছে কি না। ধরে বুঝতে হবে কোনো লাম্ব বা চাকা ফিল করা যায় কি না। খুব সহজ তিনটি স্টেপ দেখবেন, ধরবেন ও চেক করবেন। তাহলে আমরা ক্যান্সারকে পিক করতে পারব।’

এই বিজ্ঞাপনটি নিয়ে জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের ইপিডিমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে ক্ষুব্ধ হয়ে লিখেছেন, ‘নায়লা নাইম নামের এক মডেলের অভিনীত একটি বিজ্ঞাপন প্রকাশ হয়েছে। অনলাইনে বিজ্ঞাপনটি বাংলাদেশ ক্যান্সার সোসাইটির লোগো দিয়ে তা স্পন্সর করা হয়েছে। এটা চরম নোংরামি। বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সারভাইভারদের সংগঠন যখন ছুটে বেড়াচ্ছে নারীর এই নীরব ঘাতকের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে, তখন ভুল-ভ্রান্তি ভরা তথ্যে, অশ্লীল আহ্বানের মিশেল দিয়ে নারী দেহকে পণ্য হিসেবে তুলে ধরার এই জঘন্য ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।’

বিজ্ঞাপনটির শেষ দিকে নায়লা বলেন, ‘আচ্ছা, আমার তো একজন চেকমেট দরকার। কে হবেন, আমার চেকমেট?’ এমন সংলাপকে অশ্লীল উল্লেখ করে ফেসবুকে অনেকেই মন্তব্য করেছেন। এ ধরনের বিজ্ঞাপনের জন্য মডেল, নির্মাতাসহ সংশ্লিষ্টদের গ্রেফতারের দাবি জানিয়েছেন অনেকেই।

বাংলাদেশি বংশোদ্ভূত আন্তর্জাতিক মডেল ও অভিনেত্রী মাকসুদা আক্তার প্রিয়তি তার ফেসবুক পাতায় লিখেছেন, ‘স্তন ক্যান্সারের মতো মারাত্মক ব্যাধির কোনো সচেতনতামূলক ক্যাম্পেইনের পরিকল্পনা এত শারীরিক টিজিং টাইপ কীভাবে করেন? এ ধরনের প্ল্যানিংয়ের মডেল হতে একজন শিক্ষিত ও সচেতন মেয়ে হিসেবে কীভাবে রাজি হন?’

১ মিনিট ৫৯ সেকেন্ডের এই ভিডিওটি নির্মাণ করেছে বিজ্ঞাপনী সংস্থা অ্যাডকম। এটি নির্মাণ করেছেন শাকিব ফাহাদ। সম্প্রতি একই সংস্থার হয়ে একই নির্মাতার পরিচালনায় নির্মিত রবির একটি বিজ্ঞাপন সমালোচনার মুখে প্রচার বন্ধ হয়েছে।

এলএ/আরআইপি

আরও পড়ুন