ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

কার্তুজ আমার স্বপ্নপূরণের আরেক নাম (দেখুন ছবিতে)

প্রকাশিত: ০৬:৫৫ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৫

ফারজানা রিক্তা। টিভিপর্দার পরিচিত মুখ। মডেলিং এবং অভিনয়, দুদিকেই সমান দক্ষতার পরিচয় দিয়ে যাচ্ছেন। ছোটবেলায় যে মেয়েটি খেলার সাথীদের সঙ্গে `সিনেমা সিনেমা` খেলতেন, কে জানত, বড় হয়ে তিনিই একদিন নায়িকা হবেন! মিষ্টিমুখের এই মেয়েটি এরইমধ্যে নাম লিখিয়েছেন বড়পর্দাতেও। ক্যারিয়ারের প্রথম ছবি `কার্তুজ`এ সহশিল্পী হিসেবে পাশে পেয়েছেন রাজ্জাকের মত গুনী তারকা অভিনেতাকে। রিক্তার ভাষায়, `কার্তুজ আমার স্বপ্নপূরণের আরেক নাম`। রিক্তার লাইফস্টাইল এবং তার বিভিন্ন কাজ নিয়ে আজকের তারকার লাইফস্টাইল-

যে গল্পটি মোড় বদলে দিলো

দিনটি ছিল শোকাবহ। বাংলাচলচ্চিত্রের অন্যতম গুণী অভিনেতা হুমায়ূন ফরিদি সেদিন মারা গেছেন। তার লাশ নেয়া হলো এফডিসিতে। প্রিয় শিল্পীকে শ্রদ্ধা জানাতে রিক্তাও সেদিন গিয়েছেলেন এফডিসিতে। হঠৎ আরেক প্রিয় অভিনেতা নায়করাজ রাজ্জাককে দেখতে পেয়ে তাকে সালাম করলেন। রাজ্জাক তার মাথায় হাত দিয়ে বললেন, `কলকাতা থেকে কখন এলে? আমাকে জানালে না তো!` আকাশ থেকে পড়লেন রিক্তা!  সে তো কলকাতাতে যায়নি, আসবে কী করে! আর তাছাড়া রাজ্জাকের সঙ্গে এটাই তার প্রথম দেখা। বুঝতে পারলেন কোথাও একটা গড়মিল আছে। কিন্তু সেটা কী! বলছি, পশ্চিম বাংলার অভিনেত্রী রচনা ব্যানার্জির সঙ্গে রিক্তার চেহারায় খুব মিল। রিক্তাকে রচনা মনে করেই কথাগুলো বলেছিলেন নায়ক রাজ রাজ্জাক। কিন্তু রিক্তা তখনও জানতো না, বড়পর্দায় অভিষেকের দুয়ার তার সেদিনই খুলে গিয়েছিল। তারপর আবার বছরখানেক পর দেখা হলো রাজ্জাকের সঙ্গে। তবে এবার ক্যামেরার সামনে, `কার্তুুজ` সিনেমায় কাজ করতে গিয়ে। নায়ক রাজ্জাকের বড় ছেলে জনপ্রিয় নায়ক বাপ্পারাজের পরিচালনায় নির্মিত `কার্তুজ` চলচ্চিত্রই রিক্তার প্রথম ছবি। এতে তার বিপরীতে নায়ক হিসেবে আছেন সম্রাট। এতে বাবলি নামের শহুরে আর ভীষণ স্মার্ট একজন মেয়ে চরিত্রে অভিনয় করেছেন রিক্তা। সবকিছু ঠিক থাকলে মার্চেই মুক্তি পেতে যাচ্ছে `কার্তুজ`।


রিক্তার সারাদিন

যেদিন শুটিং থাকে সেদিন একটু তাড়াতাড়িই ঘুম ভাঙে ফারজানার রিক্তার। দশটার ভেতরেই শুটিং স্পটে উপস্থিত হয়ে যান। তারপর সারাদিন কাজ আর কাজ। সারাদিনের ব্যস্ততার শেষে রাতে যখন বাসায় ফেরেন তখন হয়তো ঘড়ির কাঁটা হেলে পড়েছে বারোটার ঘরে। সকাল আর দুপুরের খাবার সাধারণত শুটিং স্পটেই সেরে নেন। সেক্ষেত্রে মাছ কিংবা মাংসের পদটা এড়িয়ে সবজির দিকেই বেশি আগ্রহ থাকে রিক্তার। চেষ্টা করেন রাতের খাবারটা বাসার সবার সঙ্গে খেতে। আর যেদিন শুটিং থাকে না সেদিন রিক্তার সকাল হয় বেলা দুইটা অথবা আড়াইটায়। খুব ঘুমকাতুরে মেয়ে রিক্তা! হাসতে হাসতেই সেকথা জানালো রিক্তা নিজেই। কাজের বাইরে রিক্তা বেশ ঘরকুনোও। আড্ডা, পার্টি, শপিং কোনোটাতেই তার আগ্রহ নেই। তারচেয়ে অবসরে মায়ের কোলে শুয়ে গল্প শুনতেই বেশি ভালো লাগে তার।


যা কিছু প্রিয়

রিক্তার প্রিয় ব্যক্তি হলো তার মামা। মূলত মামার ইচ্ছাতেই মিডিয়ায় পথচলা শুরু হয়েছিল রিক্তার। খাবার নিয়ে তেমন বাছাবাছি নেই। তবে টক এবং ঝাল আইটেমের খাবার খুব প্রিয়। মায়ের হাতের যেকোন রকম কাবাবই তার ভালো লাগে। এর বাইরে স্টার কাবাবের কাচ্চি বিরিয়ানি খুব পছন্দের। শখের কাজ হলো পাখি পোষা। দারুণ অভিনয়দক্ষতার পাশাপাশি খুন্তি হাতেও সমান দক্ষ রিক্তা। অন্যতম শখের কাজও তাই রান্না করা। প্রিয় পোশাক শাড়ি। তবে জিনস, টপস, সালোয়ার-কামিজে বেশি স্বাচ্ছন্দ্য তার। প্রিয় অভিনেতা অভিনেত্রীর তালিকায় আছেন নায়ক রাজ রাজ্জাক, সুবর্ণা মুস্তফা, প্রয়াত নায়ক সালমান শাহ্। দেশের বাইরে হৃতিক, শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই, কাজল, দেব, কোয়েলের অভিনয়ের খুব ভক্ত রিক্তা।


রিক্তার যত কাজ

শুরুটা হয়েছিল গ্রামীণ ফোনের একটি বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে। ২০১০ থেকে ২০১৫, ক্যারিয়ারের পাঁচ বছরে কাজ করেছেন ৩৪টি বিজ্ঞাপনচিত্রে। এরমধ্যে বাংলাদেশ মেলামাইন, গ্লাক্সসো গ্লুকোজ, আরএফএল চেয়ার, জাম্প কেডস, প্রাণ গ্রীণ চিলি সস-এর বিজ্ঞাপনগুলোর কথা উল্লেখ না করলেই নয়। খন্ডনাটক এবং ধারাবাহিকের কাজেও সমান ব্যস্ত রিক্তা। এখনপর্যন্ত  ক্ষণিকালয়, জননী, বড়বাড়ির ছোটবউ, শেয়ারবাজার ডটকম, রঙের সংসারসহ মোট সাতটি ধারাবহিকে অভিনয় করেছেন তিনি। রিক্তার অভিনীত উল্লেখযোগ্য খন্ডনাটকের মধ্যে রয়েছে প্রেম বাঁচিতে জানে, চিকিৎসক রশীদ করিম ও তার বিবাহবিষয়ক জটিলতা, মেঘের কোলে রোদ, সেনোরিটা, অরুণোদয়ের তরুণ দল। ছবির সংখ্যা এখনপর্যন্ত একটিই। ছবি মুক্তির পর নিজের গ্রহণযোগ্যতা বুঝে নতুন ছবিতে কাজ করার ইচ্ছা আছে তার।


এইচএন/এমএস