ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

অটিস্টিকদের পাশে দাঁড়াতে সুজানার আহ্বান

প্রকাশিত: ০১:০২ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৬

অভিনয়ের বাইরে জনপ্রিয় মডেল-অভিনেত্রী সুজানা জাফরের আরেকটি জগৎ আছে। যেখানে নেই ক্যামেরার ঝলকানি, কিংবা লাইট-অ্যাকশন-কাট। আছে শুধু মানবতা। মানবতার ডাকেই তিনি সমাজের অটিস্টিক-দুস্থদের পাশে দাঁড়ান। কাজ করেন সুবিধাবঞ্চিত মানুষের জন্য।

রাজধানীর উত্তরার ৯ নং সেক্টরে চেশায়ার হোমে ২৬ জন অটিস্টিক থাকেন। সমাজের এসব সুবিধাবঞ্চিত মানুষের সেবায় দুই বছর ধরে তাদের পাশে রয়েছেন সুজানা। প্রতি শুক্রবার দিনের কিছুটা সময় তাদের সঙ্গে কাটান তিনি। চেষ্টা করেন মলিন মুখগুলোতে হাসি ফোটানোর। এবার ঈদেও তাদের পাশে আছেন সুজানা।

তিনি বললেন, ‘আমার যতটুকু সামর্থ্য আছে তার মধ্য থেকে আমি ওইসব সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াই। তবে আমার সঙ্গে আমার এক বোন আছে, সেও সাহায্য করে। গতবার তাদের নামে কুরবানি দিয়েছি, এবারও তাদের নামে কুরবানি দেব। আমি তাদের আমার পরিবারের একটা অংশ মনে করি। ঈদে তাদের সবার জন্য কেনাকাটাও করবো।

suzena

তিনি বলেন, ‘অটিস্টিক মানুষগুলো আমাকে খুব পছন্দ করে। আমি যখন তাদের সঙ্গে দেখা করে চলে আসতে চাই তারা আমাকে আসতে দিতে চায় না। এছাড়া আমি যখনই তাদের সঙ্গে দেখা করতে যাই খাবার ছাড়া অনেক কিছু নিয়ে যাই। বিভিন্ন উৎসবে তাদের পাশে থাকি।’

সুজানা আরো বলেন, ‘এই সবকিছুর বাইরেও আমি ওদের মাঝে প্রতি মাসে কিছু অর্থ দিয়ে থাকি। কারণ সরকারিভাবে জনপ্রতি মাসিক বরাদ্দ মাত্র ৫০০ টাকা। এত অল্প টাকা দিয়ে এই বাজারে কী হয়? ওদের চিকিৎসার একটা খরচ আছে। সবকিছু মিলিয়ে তারা প্রত্যেকেই আমার পরিবারের একেকটা সদস্য।’

সুজানা মনে করেন, অটিস্টিক হলেও তারা আমাদের মতো মানুষ। সে কারণে সমাজের সকল শ্রেণির মানুষের উচিত তাদের মতো অসহায় মানুষের পাশে দাঁড়ানো। এমনকি আমাদের মিডিয়াতে অনেক বড় বড় তারকা আছেন, যারা সামান্য একটু সাহায্যের হাত বাড়িয়ে দিলেই সেসব সুবিধাবঞ্চিত মানুষগুলো হাসিমুখে বাঁচতে পারবে। তাই আমি সবাইকে তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি।

এনই/এইচএন/আরআইপি