ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

শুভ জন্মদিন আইয়ূব বাচ্চু

প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১৬ আগস্ট ২০১৬

১৯৬২ সালের ১৬ আগস্ট। চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করে এক শিশু। সবার আদর আর ভালোবাসায় বেড়ে ওঠা সেই শিশু একদিন গিটার বাজিয়ে বিশ্ব জয় করবে কে ভেবেছিলো! কেইবা ভেবেছিলো বাংলা ব্যান্ড সংগীতের ভুবনে তিনি নিজের নামকে ‘ব্র্যান্ড’ হিসেবে প্রতিষ্ঠিত করবেন।

বলছি সবার প্রিয় ব্যান্ড তারকা আইয়ূব বাচ্চুর কথা। ভক্ত ও কাছের মানুষরা অবশ্য তাকে আদর করে ‘এবি’ বলে ডাকেন। সেই ডাকটা যে তিনিও বেশ উপভোগ করেন সেটি বোঝা যায় তার স্টুডিওর নামকরণ দেখে। মগবাজারে আইয়ূব বাচ্চুর নিজের স্টুডিওটির নাম ‘এবি কিচেন’।

ব্যান্ড লিজেন্ড এবির আজ জন্মদিন। এ বছরে তিনি ৫৪ বছরে পা রাখলেন। জীবনের বিশেষ এই দিনটি তিনি বরাবরই সাদামাটাভাবে পালন করার চেষ্টা করে থাকেন। পরিবার আর কাছের কিছু মানুষরা ঘিরে রাখে তাকে। তাদের ভালোবাসা আর শুভেচ্ছাতেই কেটে যায় দিনটি। কখনো কখনো কিছু ভক্তরাও হাজির হয়ে যান শ্রদ্ধা আর ভালোবাসার পসরা সাজিয়ে।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরে জন্মগ্রহণ করেন গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চু। ছোটবেলা থেকেই গিটারের প্রেমে পড়েন তিনি। ১৯৯১ সালে বন্ধুরা মিলে গড়ে তুলেন এলআরবি নামের একটি ভিন্ন ধারার ব্যান্ডদল। আইয়ুব বাচ্চু একাধারে গীতিকার, সুরকার, সংগীত পরিচালক।

মূলত রক ঘরানার কণ্ঠের অধিকারী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন। তিনি তার সংগীত জীবনে সবসময়ই পরিবারের সমর্থন পেয়েছেন। আইয়ুব বাচ্চুর কণ্ঠ দেওয়া প্রথম গান ‘হারানো বিকেলের গল্প’।

আইয়ুব বাচ্চুর প্রথম প্রকাশিত একক অ্যালবাম ‘রক্তগোলাপ’। আইয়ুব বাচ্চুর সফলতার শুরু দ্বিতীয় অ্যালবাম ‘ময়না’র মাধ্যমে। তিনি বেশ কিছু বাংলা ছবিতে প্লে-ব্যাকও করেছেন। এছাড়া অসংখ্য অ্যালবামেও কণ্ঠ দিয়েছেন আইয়ুব বাচ্চু। এর মধ্যে ময়না, কষ্ট, প্রেম তুমি কষ্ট, দুটি মন, সময়, একা, পথের গান, ভাটির টানে মাটির গানে, জীবন, সাউন্ড অব, সাইলেন্স, রিমঝিম বৃষ্টি অ্যালবামগুলো উল্লেখযোগ্য। গেয়েছেন চলচ্চিত্রেও।

আইয়ুব বাচ্চুর গাওয়া জনপ্রিয় কিছু গান- সেই তুমি কেন অচেনা হলে, রূপালি গিটার, রাত জাগা পাখি হয়ে, কষ্ট পেতে ভালবাসি, মাধবী, ফেরারি মন, এখন অনেক রাত, ঘুমন্ত শহরে, বারো মাস, হাসতে দেখ, এক আকাশের তারা, উড়াল দেব আকাশে।

অডিও গানের পাশাপাশি বেশ কিছু চলচ্চিত্রের গানেও তিনি কণ্ঠ দিয়েছেন। তারমধ্যে দারুণ জনপ্রিয় ‘আম্মাজান’ ছবির ‘আম্মাজান’ শিরোনাম গানটি। এছাড়াও ‘এক ঝাক পাখি উড়ে আকাশে’, ‘অনন্ত প্রেম’ ইত্যাদি গানগুলোও বেশ জনপ্রিয়তা পেয়েছিলো।  

বর্তমানে তিনি দেশ বিদেশে কনসার্ট নিয়ে ব্যস্ত সময় পার করছেন। মাঝেমধ্যে তাকে নানা রকম প্রতিভা সন্ধানী অনুষ্ঠানের বিচারক হিসেবেও দেখা যায়।

উপমহাদেশের বরেণ্য এই ব্যান্ড তারকার জন্মদিনে জাগো নিউজের পক্ষ থেকে রইল ভালোবাসা, শ্রদ্ধা এবং একরাশ শুভেচ্ছা। গানে বাঁচুন প্রাণোচ্ছ্বাসে আর সুস্থতায়।

এলএ/আরআইপি

আরও পড়ুন