ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

হুমায়ূন আহমেদকে নিয়ে নানা আয়োজন

প্রকাশিত: ০৭:৩৯ এএম, ১৯ জুলাই ২০১৬

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১২ সালের ১৯ জুলাই তিনি পৃথিবীর মায়া ত্যাগ করে যান। তার প্রস্থানে বাংলা সাহিত্যে যে শূন্যতা, তা আজও পূরণ হয়নি।

হুমায়ূন আহমেদ একাধারে ছিলেন একজন জনপ্রিয় লেখক, চিত্রনাট্যকার, নাট্য পরিচালক, চলচ্চিত্র পরিচালক, গীতিকার, কবি, চিত্রশিল্পী। তাই তার প্রয়াণ দিবসে শিল্পকলার সব বিভাগেই শোকের ছায়া নেমে আসে। সবাই শ্রদ্ধাভরে স্মরণ করেন হুমায়ূন আহমেদের নাম।

অনেকে ব্যক্তি উদ্যোগে নানা আয়োজনও করে থাকেন। তাকে স্মরণ করতে তারই নিজ হাতে তৈরি গাজীপুরের নুহাশপল্লীতে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে কোরআন তিলাওয়াত, কবর জিয়ারত, মিলাদ, দোয়া-মাহফিল ও এতিম ভোজ।

নুহাশপল্লীর ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম বুলবুল জাগো নিউজকে বলেন, হুমায়ূন স্যারকে স্মরণে নুহাশপল্লীতে কবর জিয়ারত, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সকালে নুহাশপল্লীতে অনুষ্ঠিত হবে কোরআন তিলাওয়াত। আশপাশের এতিমখানা ও মাদ্রাসার কয়েক’শ ছাত্র কোরআন তেলাওয়াত করবেন। পরে বাদ যোহর দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এসব অনুষ্ঠানের জন্য হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন তার ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে সোমবার রাতে নুহাশ পল্লীতে এসে পৌঁছেছেন।

এর বাইরে টিভি চ্যানেলগুলোতে রয়েছে হুমায়ূন আহমেদকে নিয়ে বিশেষ বিশেষ আয়োজন। তারা প্রচার করবে হুমায়ূন আহমেদের নাটক ও চলচ্চিত্র। উল্লেখ করা যায় মাছরাঙার কথা। হুমায়ূন স্মরণে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং হুমায়ূন আহমেদের সহধর্মিনী মেহের আফরোজ শাওনের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান ‘বহুমাত্রিক হুমায়ূন’ প্রচারিত হয়েছে আজ মঙ্গলবার (১৯ জুলাই) সকাল ১০ টা ২ মিনিটে। দুপুর ২ টা ৩০ মিনিটে চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘ফেয়ার অ্যান্ড লাভলী সিনে টিউন’-এ থাকবে হুমায়ূন আহমেদের চলচ্চিত্রের গান।

রাত ৮ টা ১০ মিনিটে থাকছে হুমায়ূন আহমেদের গল্প নিয়ে বিশেষ নাটক ‘জইতরী’। মেহের আফরোজ শাওনের পরিচালনায় এতে অভিনয় করেছেন রিয়াজ, স্পর্শিয়াসহ আরও অনেকে। রাত ১১ টায় প্রচারিত হবে বারী সিদ্দিকীর পরিবেশনায় সংগীতানুষ্ঠান ‘নক্ষত্রের রাত’।

চ্যানেল আইতে আগামীকাল বুধবার (২০ জুলাই) প্রচার হবে হুমায়ূন আহমেদের চলচ্চিত্র ‘দুই দুয়ারী’। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ, শাওন, ডা. এজাজ, শামীমা নাজনীন, মাসুদ আলী খান, নাসিমা খান প্রমূখ। ছবিটি প্রচার হবে বিকেল ৩টা ৫ মিনিটে।

এর বাইরে রেডিওগুলোতে গতকাল রাত থেকেই বাজছে হুমায়ূন আহমেদের। আর হুমায়ূনের স্মৃতির উদ্দেশ্যে মঞ্চায়ন হবে তারই উপন্যাস থেকে নাটক ‘নদ্দিউ নতিম’। রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঙ্গলবার (১৯ জুলাই) সন্ধ্যা ৭টায় নাটকটির এই বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

হুমায়ূন আহমেদের উপন্যাস ‘কে কথা কয়’ এর নাট্যরূপ ‘নদ্দিউ নতিম’ নির্দেশনা দিয়েছেন আসাদুল ইসলাম। এটি ম্যাড থেটারের প্রথম প্রযোজনা। নাটকটির সহযোগী নির্দেশক আনিসুল হক বরুণ, সেট ও লাইট পরিকল্পনা করেছেন ফয়েজ জহির, পোশাক পরিকল্পনা করেছেন সোনিয়া হাসান এবং আবহসংগীত পরিকল্পনা করেছেন আর্য মেঘদূত।

হুমায়ূন ভক্তদের আয়োজন
হুমায়ূন আহমেদের প্রয়াণ দিবস উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে হুমায়ূন ভক্তদের সংগঠন হিমু পরিবহন। তাদের আয়োজনের মধ্যে রয়েছে সারাদেশে ক্যানসার সচেতনতামূলক লিফলেট বিতরণ, সেমিনার, রক্তদান কর্মসূচি, হুমায়ূন আহমেদকে নিয়ে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সারাদেশে মিলাদ ও দোয়া মাহফিল, গরিবদের মাঝে খাবার বিতরণ, হুমায়ূন আহমেদের নাটক, সিনেমার প্রদর্শনী।

ঢাকার শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে থেকে মঙ্গলবার সকাল ৭টায় হুমায়ূন আহমেদের সমাধিতে শ্রদ্ধা জানাতে হলুদ পাঞ্জাবি ও নীল শাড়ি পরে হিমু, রুপা, মিসির আলী, শুভ্র, বাকের ভাই, মাজেদা খালার রূপে সেজে হুমায়ূন ভক্তরা যান নুহাশপল্লীতে। পথে পথে বিতরণ করা হয় ক্যানসার সচেতনতামূলক লিফলেট। এরপর কবর জিয়ারত ও দোয়া শেষে সমাধিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি ও এক মিনিট নীরবতা পালন করা হবে। থাকবে শোক বই। নুহাশপল্লীর গেটের সামনে বিনামূল্যে রক্তদান কর্মসূচি থাকবে হুমায়ূন ভক্তদের আয়োজনে।

এলএ/পিআর

আরও পড়ুন