ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

উত্তপ্ত এফডিসি, আন্দোলনে নামছে চলচ্চিত্র সংগঠনগুলো

প্রকাশিত: ১১:০০ এএম, ১৮ জুলাই ২০১৬

দুই বাংলার যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রগুলোতে নীতিমালা লঙ্ঘন এবং কলকাতার ছবি বাংলাদেশের বাজারে প্রদর্শনের বিরোধিতা করে আন্দোলনে নামছে চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনগুলো। আগামী ২০ জুলাই, বুধবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) সব সংগঠন মানববন্ধন করবে ঢাকার কারওয়ান বাজারে।

আজ সোমবার দুপুরে বিএফডিসির চলচ্চিত্র পরিচালক সমিতিতে এক জরুরি সভা থেকে এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়। এসময় এফডিসিতে বেশ উত্তপ্ত অবস্থা বিরাজ করে। সভায় উপস্থিত ছিলেন পরিচালক সমিতি, শিল্পী সমিতি, সহকারী পরিচালক সমিতি, ব্যবস্থাপনা সমিতিসহ সব সংগঠনের নেতারা। উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু, মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, সহ-সভাপতি সোহানুর রহমান সোহান, শিল্পী সমিতির সহ-সভাপতি ওমর সানি, প্রযোজক খোরশেদ আলম খসরুসহ আরো অনেকে।  

এসময় চলচ্চিত্র পরিচালক সমিতির সহ-সভাপতি সোহানুর রহমান সোহান বলেন, `অতীতে আমরা হিন্দি ছবির প্রবেশ ঠেকাতে কাফনের কাপড় নিয়ে রাস্তায় নেমেছিলাম। বিষয়টি নিয়ে আমার এবং সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজারের নামে মামলা হয়েছে। এখনো আমরা মামলা বয়ে বেড়াচ্ছি, নিয়মিত আদালতে হাজিরা দিচ্ছি।`

তিনি বলেন, `এবারও আমরা যৌথ প্রযোজনার নামে যে প্রতারণা চলছে, ছবি বিনিময়ের নামে কলকাতার ছবি চালানোর যে চেষ্টা চলছে, তা হতে দেবো না। এতে গুটি কয়েকজন মানুষ লাভবান হলেও গোটা ফিল্ম ইন্ডাস্ট্রি ধ্বংসের মুখে যাচ্ছে। এটা আমরা হতে দেবো না। আগামী বুধবার দুপুর ১২টায় কারওয়ান বাজারে আমরা চলচ্চিত্রের সব সংগঠন মিলে মানববন্ধন করবো। সেখান থেকে বিক্ষোভ মিছিল করবো। আর সেখানেই পরবর্তী আন্দোলন-কর্মসূচির ঘোষণা দেয়া হবে।`

মূলত, বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবিগুলোতে বাংলাদেশের পরিচালকের নাম, ছবির পোস্টার, ব্যানার ও ট্রেলারে ব্যবহার করা হয়না। যদিও হয় সেটা একেবারেই সীমিত। এমনকি সমানুপাতিক হারে অভিনয়শিল্পী ও কলাকুশলীও নেওয়া হয়না। এসব অনিয়ম এবং বাংলাদেশের বাজারে কলকাতার ছবির প্রবেশ ঠেকাতেই আন্দোনলে নামছে সংগঠনগুলো।

এনই/এইচএন/আরআইপি

আরও পড়ুন