ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

লোক গানের শিল্পী অন্বেষণের মহাউৎসব ২২ জুলাই

প্রকাশিত: ০৯:৫৮ এএম, ১৭ জুলাই ২০১৬

লোক সংগীতশিল্পী অন্বেষণে দেশের সবচাইতে বড় রিয়ালিটি শো ‘আড়ং ডেইরি-চ্যানেল আই বাংলার গান’। অনুষ্ঠানটির মহাউৎসব ২২ জুলাই মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে।

সারাদেশ থেকে প্রাথমিকভাবে অংশগ্রহণকারী প্রায় ৪০ হাজার প্রতিযোগী থেকে বর্তমানে নির্বাচিত সেরা সাত প্রতিযোগী লড়বে প্রথমবারের মত অনুষ্ঠিত লোক সংগীতশিল্পীর সেরার মুকুটটির জন্য।

এ বিষয়ে বিস্তারিত জানাতে আজ রোববার (১৭ জুলাই) তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড এন্টারপ্রাইজেসের পরিচালক তৌফিকুর রহমান, প্রতিযোগিতার প্রধান দুই বিচারক রেজওয়ানা চৌধুরী বন্যা ও আইয়ুব বাচ্চু। সংবাদ সম্মেলনে জানানো হয়, পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ানকে দেওয়া হবে নগদ ১০ লাখ টাকা। প্রথম রানারআপ পাবেন ৫ লাখ টাকা ও দ্বিতীয় রানারআপ ৩ লাখ টাকা। এ ছাড়া থাকবে অসংখ্য উপহার সামগ্রী।

chennel

সেরা সাত প্রতিযোগী হলেন- অনন্যা ইয়াসমিন অংকন (চাঁপাইনবাবগঞ্জ), শারমীন (ময়মনসিংহ), ইলমা বিনতে বখতেয়ার (চট্টগ্রাম), মো. খায়রুল ইসলাম (ফরিদপুর), মো. নাজমুল হাসান (ফরিদপুর), আল-আমিন আলী (রাজশাহী) ও মো. বিল­াল হোসেন (ফরিদপুর)।

ঘোষণা দিয়ে জানানো হয়, মহাউৎসবে প্রধান দুই বিচারক বরেণ্য কণ্ঠশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও আইয়ুব বাচ্চুর সঙ্গে অতিথি বিচারক হিসেবে উপস্থিত থাকবে ফোক সম্রাজ্ঞী মমতাজ।
এ উপলক্ষে ক্ষুদে গানরাজের শিল্পীদের সঙ্গে একটি বিশেষ পরিবেশনায় অংশ নেবেন উপমহাদেশের জীবন্ত কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা। একটি ফোক নৃত্যে অংশ নেবেন চিত্রনায়িকা পূর্ণিমা।

ফরিদুর রেজা সাগর বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে হারিয়ে যাওয়া লোকগানের ঐতিহ্য ফিরিয়ে আনতে এই প্রতিযোগিতার আয়োজন। তার প্রথম ধাপ শেষ হতে যাচ্ছে ২২ জুলাই। বাংলার শ্রোতারা এমন গুচ্ছ শিল্পী পেতে যাচ্ছেন, তাদের জন্য আর কিছুদিন অপেক্ষা করতে হবে। মহাউৎসবেও রয়েছে মহা চমক। এখন শুধু কয়েকদিনের অপেক্ষার পালা।’

chennel

ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড এন্টারপ্রাইজেসের পরিচালক তৌফিকুর রহমান বলেন, ‘এ ধরনের অনুষ্ঠানে তার প্রতিষ্ঠান যুক্ত হতে পেরে তারা গর্বিত। ভবিষ্যতেও এর সঙ্গে যুক্ত থাকবে।’

রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ‘লোকগানের একগুচ্ছ কণ্ঠশিল্পী পেতে যাচ্ছে বাংলাদেশ। তাদের কণ্ঠে রয়েছে প্রাণস্পর্শী গায়কি। প্রাণ পাবে হারিয়ে যাওয়া মাটির গান’।

আইয়ুব বাচ্চু বলেন, ‘নিজস্ব মেধা আর যোগ্যতা দিয়ে সাত প্রতিযোগী এতটা পথ এসেছে। আমি তাদের সবার গানেরই ভক্ত। এরা আগামীতে আমাদের লোক গানকে অনেক সমৃদ্ধ করবে বলেই আমার বিশ্বাস। অবাক করার মতো কণ্ঠ আছে সেরা সাত প্রতিযোগীর।’

এ সময় অনুষ্ঠানের কিছু অংশ তুলে ধরেন প্রতিযোগিতার পরিচালক ইজাজ খান স্বপন। তিনি জানান, মহাউৎসব অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন সিজিল মির্জা ও পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। প্রতিযোগিতার প্রকল্প পরিচালক মো. মহিউদ্দিন খান মঈন।

এলএ/এবিএস /এমএফ

আরও পড়ুন