ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

শুক্রবার ইচ্ছে গানের দুপুরে গাইবেন দেবলীনা

প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৬ জুন ২০১৬

নিয়মিতভাবে প্রতি শুক্রবার দুপুর ২টা ৩০ মিনিটে মাছরাঙা টেলিভিশনে প্রচার হয় সংগীতানুষ্ঠান ‘ইচ্ছে গানের দুপুর’। সেখানে নতুন পর্বের অতিথি হয়ে আসছেন শিল্পী দেবলীনা সুর। পর্বটি আগামীকাল শুক্রবার, ১৭ জুন প্রচার হবে।

দুই ঘণ্টার এ অনুষ্ঠানে নিজের পছন্দের বেশ কিছু গান পরিবেশন করবেন দেবলীনা। সেই সঙ্গে টেলিফোনে দর্শকদের অনুরোধের গানও করবেন। দিঠি আনোয়ারের উপস্থাপনায় অনুষ্ঠানটি প্রযোজনা করছেন অজয় পোদ্দার।

এক পলকে দেবলীনা সুর
ছেলেবেলা থেকেই গানের সঙ্গে সখ্যতা দেবলীনার। ভারতের শান্তিনিকেতনের  বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সংগীতবিভাগ থেকে রবীন্দ্রসংগীতে প্রথম বিভাগে অনার্স ডিগ্রী, আই সি সি আর স্কলারশিপ নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে প্রথম বিভাগে মাস্টার্স ডিগী লাভ করেছেন। রবীন্দ্রনাথের গানের প্রতি রয়েছে বিশেষ দুর্বলতা। এছাড়াও তিনি চর্চা করেন নজরুলসহ পঞ্চকবিদের গান।

গান গেয়ে শৈশবে স্থানীয় ও বিভাগীয় পর্যায়ের সংগীতের বিভিন্ন বিষয়ের প্রতিযোগিতায় অসংখ্য প্রথম পুরস্কার লাভ করেছেন দেবলীনা। এছাড়াও ১৯৯৩ সালে সংকেত জাতীয় পুরস্কার, ১৯৯৫ সালে নতুন কুঁড়ি শিশু পুরস্কার, ২০০৫ বেঙ্গল বিকাশ প্রতিভা অন্বেষণ পুরস্কার, ২০১২ তে ভারতের তথ্য অধিদপ্তর আয়োজিত ‘রাজ্য সংগীত ন্যশন্যাল অ্যাওয়ার্ড’ কম্পিটিশনে প্রথম স্থান অধিকার করেন এই গায়িকা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ২০০ জন প্রতিশ্রুতিশীল কন্ঠশিল্পীর অংশগ্রহণে প্রকাশিত ২০টি অডিও সিডি নির্মিত হয় ২০১৩ সালের শুরুর দিকে। প্রতিশ্রুতিশীল কন্ঠশিল্পীর ২০০ জনের একজন ছিলেন দেবলীনা সুর।

কলকাতা থেকে রবীন্দ্রসংগীতের অ্যালবামের কাজ শেষ করেছেন সম্প্রতি। সেটি রয়েছে প্রকাশের অপেক্ষায়। আর বাংলাদেশে সুরকার ইমন সাহার নির্দেশনায় ও সুমন সাহার সার্বিক তত্ত্বাবধায়নে দেবলীনা সুরের নিজের লেখা ও সুরে মৌলিক গানের অ্যালবাম ‘জল ফড়িং’ অগ্নিবীণা থেকে প্রকাশিত হয়েছে।

এলএ/পিআর

আরও পড়ুন