ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

চলতি বছরে চলচ্চিত্র নির্মাণে অনুদান পেলেন যারা

প্রকাশিত: ১০:৩৫ এএম, ১৫ জুন ২০১৬

দীর্ঘ ক্যারিয়ারে বেশ কয়েকবার সরকারি অনুদানে চলচ্চিত্র নির্মাণ করেছেন নন্দিত চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম। সেইসব ছবির জন্য তিনি অর্জনও করেছেন অনেক স্বীকৃতি ও সম্মাননা।

নতুন খবর হলো ২০১৫-১৬ অর্থবছরে চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদান পেয়েছেন এই নির্মাতা। তিনি অনুদানের অর্থে তিনি নির্মাণ করবেন শিশুতোষ চলচ্চিত্র ‘আঁখি ও তার বন্ধুরা’। এটি মুহাম্মদ জাফর ইকবালের উপন্যাস অবলম্বনে নির্মিত হবে। এছাড়াও চলতি অর্থবছরে সরকারি অনুদান পেয়েছে একটি প্রামাণ্যচিত্রসহ আরো ৬টি চলচ্চিত্র।

গতকাল মঙ্গলবার (১৪ জুন) এ ঘোষণা দিয়েছে তথ্য মন্ত্রণালয়। আজ এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে মনোনীত ৭ ছবির ৮ জন নির্মাতাকে বিষয়টি জানানো হয়েছে।

মোরশেদুল ইসলামের ‌‘আঁখি ও তার বন্ধুরা’ ছাড়াও অনুদান পেয়েছে হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে স্বনামের ছবিটি। এটি পরিচালনা করবেন মাকসুদ হোসাইন ও জয়া আহসান। বদরুল আনাম সৌদের গল্প ও পরিচালনায় ‘গহীন বালুচর’ ছবিটিও অনুদান পেয়েছে। এছাড়াও রয়েছে কমল সরকারের চিত্রনাট্যে স্বপন চৌধুরীর পরিচালনায় ‘বৃদ্ধাশ্রম’, কামার আহমাদ সাইমন ও সারা আফরীন প্রযোজিত কামার আহমাদ সাইমনের পরিচালনায় ‘শঙ্খধ্বনি’, তুষার আবদুল্লাহ ও পান্থ প্রসাদের লেখা এবং পান্থ প্রসাদের পরিচালনায় ‘সাবিত্রী’ চলচ্চিত্রগুলো।

এদিকে একমাত্র প্রামাণ্যচিত্র হিসেবে অনুদান পাচ্ছে ‘বধ্যভূমিতে একদিন’। এটির চিত্রনাট্য ও পরিচালনায় থাকছেন কাওসার চৌধুরী।

প্রজ্ঞাপনে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমান বিবেচনায় এ ছবিগুলো নির্বাচন করা হয়েছে। আর চলতি বছরের অনুদানের জন্য অসংখ্য আবেদন থেকে যাছাই বাছাই করে সর্বমোট ১৮টি চলচ্চিত্রকে চূড়ান্ত করা হয়েছিলো। সেখান থেকে প্রামাণ্যচিত্রটিসহ মোট ৭টি চলচ্চিত্রকে অনুদান দিয়েছে সরকার।

এলএ/এমএস

আরও পড়ুন