ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

নজরুলের গল্পে সুবর্ণা মুস্তাফা

প্রকাশিত: ০৬:৫৫ এএম, ২২ মে ২০১৬

ছোট পর্দার নন্দিত মুখ সুবর্ণা মুস্তাফা। বাংলা নাটকের সোনালী যুগে তার অভিনয় দর্শকদের বিমোহিত করেছে বহুবার। হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ নাটকের মোনা চরিত্রে অভিনয় করে তিনি নিজেকে পৌঁছে দিয়েছিলেন জনপ্রিয়তার শীর্ষে।

আর ‘অয়োময়’ ও ‘আজ রবিবার’ নাটকের চরিত্রগুলো তাকে দিয়েছে অন্য রকম গ্রহণযোগ্যতা। তার সমকালীন অভিনেত্রীদের সবাইকে ছাপিয়ে তিনি দর্শকদের হৃদয়ে আসন গড়েছিলেন রোমান্টিক চরিত্রের জন্য। সেইসব নাটক ও চরিত্র আজও অনেকের মন ছুঁয়ে যায়।

দীর্ঘ ক্যারিয়ারে তিনি নানামুখী চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন। কাজ করেছেন কবিগুরু রবি ঠাকুরসহ অনেক সাহিত্যিকের সৃষ্টি চরিত্রেও। এবার তিনি উপস্থিত হচ্ছেন প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের সৃষ্ট বিভা চরিত্রে।

নজরুল জয়ন্তী উপলক্ষে এনটিভিতে ২৫ মে বুধবার দুপুর বেলা ১টায় প্রচার হবে বিশেষ নাটক ‘তোমার পথের ধূলিতে’। কাজী নজরুল ইসলামের ‘নিশীথ প্রীতম’ কবিতা অবলম্বনে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল। এখানেই বিভা চরিত্রে দেখা যাবে সুবর্ণা মুস্তাফাকে। নাটকটি আরো অভিনয় করেছেন মাজনুন মিজান, সোহানা সাবা, শাহেদ আলী সুজন প্রমূখ।

নাটকের গল্পে দেখা যাবে- বাসায় প্রায় সময়েই একা হয়ে থাকেন বিভা। সঙ্গে থাকে ভাইয়ের মেয়ে শ্যামা। ও যখন বাসায় থাকে তখনই যেন একাকীত্ব থেকে মুক্তি পান। বস্তুুগত অর্থে জীবনে অপূর্নতা নেই তার, একাকীত্ব যেটুকু তা মানসিক। ভাইঝি শ্যামার জীবনে একটা সংকট তৈরি হয়েছে। হৃদয়ঘঠিত এক সমস্যার ঘূর্নিপাকে পড়েছে শ্যামা। ছেলেটির নাম শিশির।

শ্যামাকে পাবার জন্যে শিরিরের যে ব্যাকুলতা তা যেন শ্যামাকে স্পর্শ করে না। বিভা ভাবেন, জীবনের এই অপ্রাপ্তির বোঝা যে কত ভারী হতে পারে এই বয়সে এসে বুঝছে না শ্যামা। নিজের জীবনের ফেলে আসা দিনগুলোর, নির্ঘুম রাত্রিগুলোর ভেতর দিয়ে এই তরুণ-তরুণীর সম্পর্কটি দেখেন বিভা।

এলএ/এমএস

আরও পড়ুন