ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

গানের পাণ্ডুলিপি হারিয়ে আদালতে শিল্পী

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ১১:৩০ এএম, ৩০ জুন ২০২৪

এক গানেই বিশ্ব তোলপাড় করেছিল ‘ঈগল’ ব্যান্ড। গানটি ছিল, ‘ওয়েলকাম টু দ্য হোটেল ক্যালিফোর্নিয়া, সাচ আ লাভলি প্লেস, সাচ আ লাভলি প্লেস’। তবে সেটি আজ ‘ক্লাসিক’গানের তকমা পেয়েছে। এ গানের পাণ্ডুলিপি নাকি হারিয়ে ফেলেছেন শিল্পী ডন হেনলি। তা ফিরে পাওয়ার দাবি নিয়ে আদালতে গেছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, শুক্রবার নিউইয়র্কের আদালতে এ মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ, ‘ঈগল’ ব্যান্ডের অন্যতম সদস্য ও সংগীতশিল্পী ডন হেনলি দীর্ঘদিন ধরেই এ পাণ্ডুলিপি নিজের কাছে রেখেছিলেন। কিন্তু তা চুরি হয়ে যায়।

আরও পড়ুন:

ঘটনাচক্রে এর কয়েক মাস আগেই এ পাণ্ডুলিপি বিক্রি করার অভিযোগ উঠেছিল দুষ্প্রাপ্য বইয়ের ব্যবসায়ী গ্লেন হোরোউইৎজ, রক অ্যাক রোল হল অফ ফেমের সাবেক কিউরেটর ক্রেগ ও রক মেমোরাবিলিয়া বিক্রেতা এডওয়ার্ড কোসিনস্কির বিরুদ্ধে। কিন্তু গত মার্চে সেই অভিযোগ খারিজ করে দেয় ম্যানহাটনের ফেডারেল কোর্ড। এর পরই নাকি হেনলি নিজে আদালতের শরণাপন্ন হওয়ার সিদ্ধান্ত নেন।

হেনলির আইনজীবী ড্যানিয়েল পেট্রোসেল্লির দাবি, ‘হোটেল ক্যালিফোর্নিয়া’র ১০০ পাতার পাণ্ডুলিপি ডন হেনলি ও তার পরিবারের সম্পত্তি। সুতরাং তা থেকে অন্য কারো কোনো ধরনের লাভ পাওয়ার অধিকার নেই। পাণ্ডুলিপিটি বর্তমানে নিউইয়র্ক কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিসে রাখা বলেই খবর। কীভাবে এ পাণ্ডুলিপি এডওয়ার্ড, ক্রেগদের হাতে পৌঁছল তা জানার চেষ্টা করছে মার্কিন পুলিশ।

এদিকে ডন হেনলির দাবি, ‘হোটেল ক্যালিফোর্নিয়া’ গানের এই হাতে লেখা পাণ্ডুলিপি যে তার ও তার পরিবারের সম্পত্তি তা আদালত ঘোষণা করুক। আর সেই পাণ্ডুলিপি তাকেই ফিরিয়ে দেওয়া হোক। এর আগে যে মামলা হয়েছিল তাতে তিন অভিযুক্তের আইনজীবী প্রাথমিকভাবে দাবি করেছিলেন, হেনলি নাকি এই পাণ্ডুলিপি এক লেখককে দিয়েছিলেন নিজের আত্মজীবনী লেখার জন্য। কিন্তু তা প্রকাশ হয়নি।

পরে হাতে লেখা পাণ্ডুলিপিটি গ্লেন হোরোউইৎজ কিনে নেন। তিনি সেটি ক্রেগ ও এডওয়ার্ডকে বিক্রি করে দেন। ২০১২ সালে এ পাণ্ডুলিপি নিলামে তোলা হয়েছিল। সেখান থেকেই পাণ্ডুলিপির বিষয়ে জানতে পারেন ডন হেনলি।

এমএমএফ/এমএস

আরও পড়ুন