ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

বিদায় নিলেন সংগীতশিল্পী-অভিনেতা হ্যারি বেলাফন্টে

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৩ পিএম, ২৭ এপ্রিল ২০২৩

চলে গেছেন বর্ষীয়ান আমেরিকান সংগীতশিল্পী ও অভিনেতা হ্যারি বেলাফন্টে। তার মুখপাত্র ও দীর্ঘদিনের সঙ্গী কেন সানসাইন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন এ গুণী সংগীতশিল্পী ও অভিনেতা। ২৫ এপ্রিল ম্যানহাটনের আপার ওয়েস্ট সাইডে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সংগীত এবং অভিনয় ছাড়াও আমেরিকার সামাজিক আন্দোলনের অন্যতম স্মরণীয় নাম হ্যারি বেলাফন্টে। আমেরিকায় বর্ণবৈষম্যের শিকল ভাঙতে নিজের গানকে হাতিয়ার করেছিলেন এই সংগীতশিল্পী। এক সময় আমেরিকান লোকগানের জগতে আলোড়ন ফেলেছিলেন তিনি। আমেরিকায় যখন সাদা-কালো বর্ণভেদ সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে, তখন কালো চামড়ার বা অশ্বেতাঙ্গ গায়কের ব্যারিটোন কণ্ঠ শুধুমাত্র আমেরিকাতেই নয়, সারাবিশ্বে ঝড় তুলেছিল।

গানের হাত ধরেই বর্ণবৈষম্য পেরিয়ে বৃহত্তর সমাজের কাছে পৌঁছতে সফল হয়েছিলেন তিনি। এমনকি সাম্প্রতিক সময়ে অসুস্থ শরীরেও বর্ণবৈষম্যের বিরুদ্ধে রাস্তায় নেমেছিলেন তিনি। অনেকের মতে, ক্যারিবিয়ান-আমেরিকান শিল্পীদের মধ্যে তিনিই সফলতম একজন সামাজিক এবং সংগীত যোদ্ধা।

বিদায় নিলেন সংগীতশিল্পী-অভিনেতা হ্যারি বেলাফন্টে

শুধু রেকর্ডিং স্টুডিও নয়, মঞ্চেও ঝড় তোলেন হ্যারি বেলাফন্টে। একসময় ইচ্ছে ছিল অভিনেতা হওয়ার তাই গানের পাশাপাশি অভিনয় জগতেও পা রাখেন তিনি। গায়ক হিসেবে মঞ্চে জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গেই আসতে থাকে সিনেমার অফার। এক সময় হলিউডের প্রথম সারির অভিনেতার তালিকায় নামও ওঠে বেলাফন্টের।

জামাইকান মেন্টো লোকগানের সঙ্গে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ক্যালিপসো জুড়েছিলেন বেলাফন্টে। লোকগানের পাশাপাশি ব্লুজ, গসপেল এমনকী আমেরিকান স্ট্যান্ডারর্ডের মতো জঁরেও গান গেয়েছেন তিনি। ‘জাম্প ইন দ্য লাইন’, ‘দ্য বানানা বোট সং’, ‘ওডস এগেনস্ট টুমরো’, ‘কারমেন জোন্স’, ‘আইল্যান্ড ইন দ্য সান’-তার জনপ্রিয় গানের মধ্যে অন্যতম। বেলাফন্টের ক্যালিপসো অ্যালবামটি কোনো একক শিল্পীর প্রথম অ্যালবাম, যা সারাবিশ্বে ১০ লাখ কপি বিক্রি হয়েছিল।

বিদায় নিলেন সংগীতশিল্পী-অভিনেতা হ্যারি বেলাফন্টে

১৯২৭ সালের পয়লা মার্চে হার্লেমের এক ওয়েস্ট ইন্ডিয়ান অভিবাসী পরিবারে জন্মেছিলেন বেলাফন্টে। নিউইয়র্কে জন্মগ্রহণ করলেও তার শৈশব-কৈশোর কাটে জামাইকায়। ছোট বেলায় ডিসলেক্সিয়া রোগে আক্রান্ত হওয়ার কারণে বেশি পড়াশোনা করতে পারেননি বেলাফন্টে।

১৭ বছর বয়সে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকান নৌ বাহিনীতে যোগদান করেন বেলাফন্টে। যুদ্ধ থেকে ফিরে অভিনয়ের ক্লাসে যোগদান করেন। পাশাপাশি চলে গানের চর্চ্চা। নিউইয়র্কে বিভিন্ন ক্লাবে গান গেয়ে প্রথম জনপ্রিয়তা পান হ্যারি বেলাফন্টে। ১৯৫৪ সালে মুক্তি পায় তার প্রথম অ্যালবাম ‘ক্যালিপসো’। এ গুণী শিল্পীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৬ বছর। তার মৃত্যুতে শোকস্তব্ধ পুরো বিশ্বের সংগীত জগত।

এমএমএফ/জেআইএম

আরও পড়ুন