ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

অস্কারে সেরা গ্যারি ওল্ডম্যান ও ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ড

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০১:২৮ পিএম, ০৫ মার্চ ২০১৮

অবশেষে চলচ্চিত্র সমালোচকদের কথাই সত্যি হলো। অস্কারে সেরা অভিনেতার পুরস্কার জিতলেন গ্যারি ওল্ডম্যান। অস্কারের ৯০তম আসর তার হাতে ওঠে এই পুরস্কার। এর আগে গোল্ডেন গ্লোব ও বাফটা পুরস্কারও পেয়েছেন হলিউড অভিনেতা গ্যারি ওল্ডম্যান। ডার্কেস্ট আওয়ার ছবিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের ভূমিকায় অভিনয় করে এসব পুরস্কার পান তিনি। তখনই অনেকেই ধারনা করেন সামনে অস্কার পাবেন ওল্ডম্যান।

হ্যাঁ। সেটাই সত্যি হয়েছে। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে অভিনয় করে অস্কারও পেলেন এই অভিনেতা।

আর অস্কারের ৯০তম আসরে সেরা অভিনেত্রীর পুরস্কারটি পেয়েছেন ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ড । ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিতে অভিনয় করে এই পুরস্কার জিতেন তিনি। এর আগে এই ছবির অভিনয়ের জন্য গোল্ডেন গ্লোপ পুরস্কারও পান তিনি।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে সোমবার বাংলাদেশ সময় ৫ মার্চ ভোর শুরু হয় বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আয়োজন। গত বছরের মতো এবারও উপস্থাপনা করেছেন মার্কিন টক শো উপস্থাপক জিমি কিমেল।

আরও যারা পেলেন এবারের অস্কার এক নজর চোখ বুলিয়ে নেওয়া যেতে পারে। ৯০তম অস্কারের বিজয়ী তালিকায় নজর রাখলেই দেখা যায় এবারের সেরা চলচ্চিত্রের পুরস্কারটি পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবিটি।

এবার সেরা পার্শ্ব-অভিনেতার পুরস্কার জিতেছেন স্যাম রকওয়েল (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি) ও
সেরা পার্শ্ব-অভিনেত্রী হিসেবে অস্কার পেলেন অ্যালিসন জেনি (আই, টনিয়া)। সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন গুইলারমো দেল তোরো (দ্য শেপ অব ওয়াটার)। সেরা চিত্রনাট্যকার হয়েছেন দু’জন, গেট আউট (জর্ডান পিলে) ও (অ্যাডাপ্টেড) কল মি বাই ইউর নেম (জেমস আইভরি)।

বিদেশি ভাষার সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান (চিলি), সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র হয়েছে ‘কোকো’, সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড চলচ্চিত্র ডিয়ার বাস্কেটবল (গ্লেন কিয়ান), প্রামাণ্যচিত্র ইকারাস (ব্রায়ান ফোজেল), স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র হ্যাভেন ইজ অ্যা ট্রাফিক জ্যাম অন দ্য ৪০৫ (ফ্রাঙ্ক স্টিফেল), চিত্রগ্রহক ব্লেড রানার ২০৪৯ (রজার অ্যা. ডিকিন্স), রূপ ও চুলসজ্জা ডার্কেস্ট আওয়ার (কাজুহিরো সুজি, ডেভিড ম্যালিনোস্কি ও লুসি সিবিক), মৌলিক সুর দ্য শেপ অব ওয়াটার (আলেক্সান্ড্রে দেসপ্লা), মৌলিক গান রিমেম্বার মি (ক্রিস্টেন অ্যান্ডারসন লোপেজ ও রবার্ট লোপেজ, ছবি: কোকো)।

সম্পাদনায় পুরস্কার জিতেছেন ডানকার্ক (লি স্মিথ) শিল্প নির্দেশনায় পুরস্কার জিতেছেন দ্য শেপ অব ওয়াটার (পল ডেনহ্যাম অস্টারবেরি),মঞ্চসজ্জায় পুরস্কার জিতেছেন শেন ভিউ ও জেফ মেলভিন, উপস্থাপনায় পুরস্কার জিতেছে মার্কিন টক শো উপস্থাপক জিমি কিমেলস্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: দ্য সাইলেন্ট চাইল্ড (ক্রিস ওভারটন ও র্যাচেল শেনটন), শব্দ সম্পাদনায় পুরস্কার জিতেছেন ডানকার্ক (রিচার্ড কিং ও অ্যালেক্স গিবসন)।

শব্দমিশ্রক হিসেবে পুরস্কার জিতেছেন ডানকার্ক (মার্ক ওয়াইনগার্টেন, গ্রেগ ল্যান্ডেকার ও গ্যারি অ্যা. রিজ্জো),
ভিজ্যুয়াল ইফেক্টস করে পুরস্কার জিতেছেন ব্লেড রানার ২০৪৯ (জন নেলসন, জার্ড নেফজার, পল ল্যাম্বার্ট ও রিচার্ড আর. হুভার) ও পোশাক পরিকল্পনায় পুরস্কার জিতেছেন ফ্যান্টম থ্রেড (মার্ক ব্রিজেস)।

এমএবি/এলএ/পিআর

আরও পড়ুন