ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

পাকিস্তানের ইমরান খানকে নিয়ে গাওয়া প্রসঙ্গে কুমার শানু

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০২:৩৬ পিএম, ১২ আগস্ট ২০২৪

বলিউডের বেশ কয়েকজন তারকা এরই মধ্যে ডিপফেক কাণ্ডের শিকার হয়েছেন। সেই তালিকায় যুক্ত হলেন প্রখ্যাত সংগীতশিল্পী কুমার শানু। সামাজিক যোগাযোগমাধ্যমে উপমহাদেশের শ্রোতাপ্রিয় এই শিল্পীর গানের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা গেছে, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের কারাবাসের বর্ষপূর্তি উপলক্ষে সে দেশে একটি গণসমাবেশে গান করছেন কুমার শানু।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়ার পর জানা যায় ঘটনাটি ভুয়া। সংবাদ সংস্থা পিটিআই এ নিয়ে খবরও প্রকাশ করেছে। এ সংবাদটির স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন কুমার শানু।

কুমার শানু ইনস্টাগ্রামে ওই স্ক্রিনশট পোস্ট করে লিখেছেন, ‘প্রত্যেককে জানাতে চাই, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর জন্য আমি কখনো গান গাইনি। ফেসবুকে যে অডিও ছড়িয়ে পড়েছে তা আমার কণ্ঠ নয়। এআই ব্যবহার করে তৈরি করা হয়েছে এটি। একদল মানুষ আমার সম্মানহানি করার চেষ্টা করছে, আর তাই আমি আমার সব ভক্ত-অনুরাগীকে জানাতে চাই যে, এই খবর মিথ্যা ও ভুয়া।’

পাকিস্তানের ইমরান খানকে নিয়ে গাওয়া প্রসঙ্গে কুমার শানু

যে ভিডিওটি ছড়িয়ে পড়েছে, সেটি অস্ট্রেলিয়ার ব্রিসবেনের একটি অনুষ্ঠানের। চলতি বছরের শুরুতে কুমার শানু সেখানে সংগীত পরিবেশন করেছিলেন। ভুয়া ভিডিও প্রসঙ্গে কুমার শানু আরও বলেন, ‘এটি তথ্যপ্রযুক্তির গুরুতর অপব্যবহার। ভারত সরকারের কাছে আমার অনুরোধ এআই এবং ডিপফেক প্রযুক্তির অপব্যবহার রোধ করার জন্য দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হোক। দয়া করে ভুল তথ্য ছড়াবেন না কেউ।’

সম্প্রতি বলিউড তারকা আলিয়া ভাটেরও একটি ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ে। তার মুখের ছবি অভিনেত্রী ওয়ামিকা গাব্বির শরীরে বসিয়ে এআই ভিডিও ছড়িয়ে দেওয়া হয়। পরে আবারও আলিয়ার মুখ কালো কামিজ পরা এক তরুণীর শরীরে বসিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে বিতর্কও ছড়িয়েছে। এআইয়ের সাহায্যে তৈরি এই ডিপফেক ভিডিও নিয়ে অমিতাভ বচ্চন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উদ্বেগ প্রকাশ করেছেন ।

এমএমএফ/আরএমডি/জেআইএম

আরও পড়ুন