ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

‘মাদার ইন্ডিয়া’র শিশুশিল্পী সাজিদ খান আর নেই

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ২৮ ডিসেম্বর ২০২৩

চলতি বছর বলিউড তার অনেক তারকা হারিয়েছে। বছর শেষে আবারও একটি শোকের খরব পাওয়া গেছে। এবার চিরবিদায় নিয়েছেন ‘মাদার ইন্ডিয়া’ খ্যাত অভিনেতা সাজিদ খান।

প্রয়াত এ অভিনেতার পুত্র সমীর জানিয়েছেন, ২২ ডিসেম্বর তার বাবা মারা যান। তিনি দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে লড়াই করেছিলেন। তার বয়স হয়েছিল ৭১ বছর।

জানা গেছে, মুম্বাইয়ের বস্তিতে সাজিদ খান জন্মগ্রহণ করেন। শৈশবেই প্রযোজক মেহবুব খান তাকে দত্তক নেন। ১৯৫৭ সালে মুক্তি পায় মেহবুব পরিচালিত মনোনীত সিনেমা ‘মাদার ইন্ডিয়া’।

এটি অস্কারে মনোনীত হয়েছিল। সিনেমাটিতে অভিনেত্রী সুনীল দত্তের শৈশব-কৈশোরের চরিত্রে অভিনয় করে দর্শকদের নজরকাড়েন সাজিদ খান।

১৯৬২ সালে মেহবুব পরিচালিত ‘সন অফ ইন্ডিয়া’নামের শেষ সিনেমাতেও একটি ছোট চরিত্রে সাজিদ অভিনয় করেন। এরপর ‘মায়া’, ‘দ্য প্রিন্স অ্যান্ড আই’, ‘হিট অ্যান্ড ডাস্ট’-এর মতো বেশ কিছু আন্তর্জাতিক সিনেমায় অভিনয় করেন সাজিদ। কিন্তু বলিউডে সেইভাবে তার ক্যারিয়ার গড়ে পাকাপোক্ত করতে পারেননি।

সত্তরের দশকে হিন্দি সিনেমায় ফিরতে চাইলেও সেই সব সিনেমা সাফল্যের মুখ দেখেনি। পরবর্তী সময়ে অভিনয় থেকে সরে পরিবর্তে সমাজসেবামূলক কাজে সাজিদ মনোনিবেশ করেন।

১৯৯০ সালে বিবাহাবিচ্ছেদ হয় সাজিদের। পরবর্তী সময়ে তিনি আবার বিয়ে করেন। পরিবারিক সূত্রে জানা গেছে, বেশ অনেক বছর ধরেই দ্বিতীয় স্ত্রীর সঙ্গে কেরালায় থাকতেন সাজিদ।

পরিবারের পক্ষে কেরালার আলেপ্পিতে সমাহিত করা হয়েছে। তার মৃত্যুতে বলিউডজুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

এমএমএফ/জেআইএম

আরও পড়ুন