ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

রাশমিকার ‘ডিপ ফেক’ ভিডিও ছড়ানো যুবককে পুলিশের নোটিশ

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ১৭ নভেম্বর ২০২৩

দক্ষিণী সিনেমার খ্যাতিমান নায়িকা রাশমিকা মান্দানা। সম্প্রতি তার সোশ্যাল ডিপ ফেক ভিডিও মিডিয়ায় কে ছড়িয়েছিল- সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে ১৯ বছরের এক যুবককে জিজ্ঞাসাবাদ করছে দিল্লি পুলিশ। রাশমিকার ওই ‘ডিপ ফেক’ ভিডিও সোশ্যাল মিডিয়ায় আলোচনা-সমালোচনার ঝড় তুলেছিল।

সুনিপুণভাবে অন্য এক নারীর দেহে রাশমিকার মাথা বসিয়ে দেওয়া হয়েছিল। তাতেই তোলপাড় শুরু হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এতে প্রতিবাদে ফেটে পড়েন বলিউড শাহেন শাহ অমিতাভ বচ্চনও।

আরও পড়ুন: রাশমিকা মান্দানার ‘ভাইরাল ভিডিও’ কাণ্ডে পুলিশের এফআইআর

দিল্লি পুলিশ মনে করছে ওই যুবকই প্রথম সোশ্যাল মিডিয়ায় রাশমিকার ডিপ ফেক ভিডিও আপলোড করেছেল। পরে সেটি সোশ্যাল মিডিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে।

ভারতীয় গণমাধ্যমের সূত্রে জানা যায়, খবর বিহারের ওই যুবককে নোটিশ পাঠিয়েছে দিল্লি পুলিশ। প্রাথমিকভাবে জানা যাচ্ছে ওই যুবক রাশমিকা ছবিটি একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ডাউনলোড করেছিল। কোন অ্যাকাউন্ট থেকে সে ওই ছবিটি পেয়েছিল তা খতিয়ে দেখা হচ্ছে। পুলিশের আইএফএসও ইউনিটের পক্ষ থেকে ওই যুবককে দেখা করতে বলা হয়েছে। সঙ্গে আনতে বলা হয়েছে তার মোবাইল ফোনটিও।

রাশমিকার ডিপ ফেক ভিডিওটি ছড়িয়ে পড়ার পর এনিয়ে একটি এফআইআর হয়। তার পরই দিল্লি পুলিশের আইএফএসও ইউনিট ফেসবুককে চিঠি লিখে ওই ছবি ও অ্যাকাউন্ট ব্যবহারকারীর সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে। সম্প্রতি ‘ডিপ ফেক’ ভিডিওর শিকার হয়েছেন ক্যাটরিনা কাইফও। ‘টাইগার-৩’ সিনেমায় তার টাওয়েল ফাইট সিন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

আরও পড়ুন: রাশমিকা এখন জাতীয় ক্রাশ

আর্টিফিসিয়াল টেকনোলজি কাজে লাগিয়ে একেবারে আসলের মতো কিছু কনটেন্ট তৈরি করা হয়। এক্ষেত্রে সেটি ভিডিও বা স্টিল ছবিও হতে পারে। তার ওই ভিডিওটি ভাইরাল হয়ে যাওয়ার পর রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন রাশমিকা।

তিনি বলেন, গোটা ঘটনাটাই আমার কাছে ভয়ের। যারা সারাক্ষণ ক্যামেরার সামনে থাকেন তাদের কথা বলতে ভয় লাগে। কীভাবে প্রযুক্তির অপব্যবহার করা হচ্ছে! এমনটি করা মোটেই উচিত নয়।

এমএমএফ/এএসএম

আরও পড়ুন