ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

‘জওয়ান’ তামিল সিনেমার অনুকরণে নির্মাণের অভিযোগ!

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৬:০৪ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৩

শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমা মুক্তির আগে থেকেই আলোচনার তুঙ্গে। সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে ঝড় তুলেছে। ‘পাঠান’ মুক্তির পর বক্স অফিসে যে দৃষ্টান্ত গড়েছিলেন শাহরুখ, ‘জওয়ান’ সিনেমার মাধ্যমে নিজেই ভেঙেছেন তা মাত্র দুদিনেই বিশ্বব্যাপী ২০০ কোটি টাকার ব্যবসা করেছে এ সিনেমা।

আরও পড়ুন: গুগলকে ধন্যবাদ দিলেন শাহরুখ খান

এবার ‘জওয়ান’ সিনেমা নিয়ে অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠছে। পরিচালক অ্যাটলি নাকি নকল করে নির্মাণ করেছেন সিনেমাটি। শাহরুখের সিনেমার সঙ্গে এক তামিল সিনেমার মিল খুঁজে পেয়েছেন নেটিজেনরা।

একজন এক্স হ্যান্ডেল ব্যবহারকারী অভিযোগ করছেন, ‘জওয়ান’ নাকি তামিল সিনেমা ‘থাই নাডু’র অনুকরণে তৈরি হয়েছে। ভারতীয় জনপ্রিয় গণমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’য় প্রকাশিত এক সংবাদ থেকে এমনটাই জানা গেছে।

১৯৮৯ সালের এ সিনেমায় নায়ক সত্যরাজের শাহরুখের মতোই দ্বৈত চরিত্র ছিল। যারা ‘থাই নাডু’ ও ‘জওয়ান’ দেখেছেন, তারা মেনে নিয়েছেন যে, সত্যিই মিল আছে দুটি সিনেমার মধ্যে। তবে কেউ আবার মন্তব্য করেছেন, ‘জওয়ান’-এ দক্ষিণের সিনেমার ছাপ থাকলেও গল্প মৌলিক। তবে পরিচালক অ্যাটলির নামে এই প্রথম নয়, আগেও গল্প চুরির অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: ‘পাঠান’ সিনেমার রেকর্ড ভাঙবে ‘জওয়ান’!

২০১৯ সালে পরিচালক ‘বিগিল’ সিনেমাটি নির্মাণ করেন। সিনেমাটি মুক্তির সময় তেলেগু স্বল্পদৈর্ঘ্যের সিনেমা নির্মাতা নন্দী চিন্নি রেড্ডি অভিযোগ করেছিলেন, তার সিনেমা ‘স্লাম সসার’-এর সারাংশ হলো ‘বিগিল’।

এ ছাড়াও অ্যাটলি যখন সামান্থা রুথ প্রভু ও বিজয় থালাপতিকে নিয়ে ‘থেরি’ সিনেমাটি নির্মাণ করেন, সেই সময়েও একই অভিযোগ ওঠে। ১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত রজনীকান্তের ‘মুন্ড্রুমুগাম’ সিনেমার গল্প থেকে নাকি অনুকরণ করা ছিল সেই সিনেমার গল্প। যদিও নেটিজেনদের একাংশ এ সব অভিযোগে কান দিতে চান না। তারা এখন শাহরুখের ‘জওয়ান’ ক্যারিশমায় মজে রয়েছেন।

এমএমএফ/এমএস

আরও পড়ুন