ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের তাপস

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২২ এপ্রিল ২০১৮

প্রথম বাংলাদেশি সংগীত পরিচালক হিসেবে ‘দাদা সাহেব ফালকে এক্সিলেন্সি অ্যাওয়ার্ড’ পেয়েছেন কৌশিক হোসেন তাপস। গত ২১ এপ্রিল রাতে মুম্বাইতে অনুষ্ঠিত বর্ণাঢ্য এই আয়োজনে ‘শ্রেষ্ঠ সংগীতশিল্পী ও সংগীত পরিচালক (বাংলাদেশ)’ হিসেবে তিনি এই সম্মাননা পান।

চলচ্চিত্রশিল্পে ভারতের খুবই গুরুত্বপূর্ণ সম্মাননা ‘দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড’। দাদা সাহেব ফালকের ১৪৯তম জন্মবার্ষিকী উপলক্ষে এবারের আয়োজনে ভারতীয় চলচ্চিত্রের বিভিন্ন শাখায় কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ যারা এই অ্যাওয়ার্ড পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন- বলিউড অভিনেতা শহীদ কাপুর, রণবীর সিং, রানা দগ্গুবতি, কার্তিক আরিয়ান, অদিতি রাও, সিমি গারওয়াল, শিল্পী শেঠী, করণ জহর সহ আরো অনেকে।

এই পুরস্কার প্রাপ্তিতে উচ্ছ্বসিত কৌশিক হোসেন তাপস। তিনি জাগো নিউজকে বলেন, ‘প্রথম বাংলাদেশি সংগীত পরিচালক হিসেবে এ অ্যাওয়ার্ড প্রাপ্তি আমাকে দারুণভাবে সম্মানিত করেছে। বাংলাদেশি হিসেবে আমি গর্বিত। এই প্রাপ্তির জন্য সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জানাই। অ্যাওয়ার্ড কর্তৃপক্ষকেও আমি ধন্যবাদ জানাই। এ পুরস্কার আমার স্ত্রী ফারজানা মুন্নি এবং তিন সন্তানকে উৎসর্গ করেছি।’

৮ বছর বয়সে সংগীতের পথচলা শুরু কৌশিক হোসেন তাপসের। সে বছরই প্রকাশিত হয় তার প্রথম অ্যালবাম। পরবর্তীতে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। তার সুর ও সংগীত পরিচালনায় দেশে সেরা সেরা শিল্পীরা গান করেছেন।

তার আয়োজনে ‘উইন্ড অব চেইঞ্জ’ অনুষ্ঠানে খ্যাতিমান প্রবীণ শিল্পীদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক নবীন শিল্পীরাও গান করে থাকেন। এখানে দেশ বিদেশের শিল্পীরা বাদ্যের তালে অংশ নেন। পাশাপাশি তার গানবাংলা টিভি চ্যানেলেও বিভ্ন্নি প্রজন্মের শিল্পীরা গান করে থাকেন।

তাপস চলচ্চিত্রে গান করেও সাফল্য পেয়েছেন। ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’ ছবির জন্য গানে সুর করে ২০১৩ সালের শ্রেষ্ঠ সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন তিনি।

এলএ/এমএস

আরও পড়ুন