ভিডিও EN
  1. Home/
  2. বিনোদন

দিলীপ কুমারের ৯৫তম জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৪ এএম, ১১ ডিসেম্বর ২০১৭

বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ হিসেবে আখ্যায়িত করা হয় নন্দিত অভিনেতা দিলীপ কুমারকে। ‘দেবদাস’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য কেউ কেউ তাকে দেবদাস বলেও সম্মানিত করেন। যার আসল নাম মূলত ইউসুফ খান। রুপালি পর্দায় বর্ণিল ছয় দশক কাটানো এ তারকার জীবনে রয়েছে বহু অর্জন।

বলা হয়ে থাকে বলিউডে পঞ্চাশ, ষাট, সত্তর ও আশি দশকের সেরা কাজগুলো এসেছিলো দিলীপ কুমারের হাত ধরেই। আধুনিক বলিউডের রুপকার বলা হয় তাকে।

রুপালি পর্দার এই তারকা জীবনের ৯৫তম বছরে পা রাখলেন আজ। তার জন্মদিনে বলিউড আজ উৎসবমুখর। বিভিন্ন প্রজন্মের তারকরা শুভেচ্ছা জানাচ্ছেন চিরসবুজ এই অভিনেতাকে।

আর তার জন্মদিনকে ঘিরে নানা আয়োজনের কথা জানালেন স্ত্রী সায়রা বানু। এবার জন্মদিনের আগে থেকেই কিছুটা শারীরিক অসুস্থতায় ভুগছেন দিলীপ কুমার। আর তাই বেশি জাকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে না। তবে জন্মদিনে দিলীপ কুমারের পছন্দের বিরিয়ানী রান্না করা হবে এবং খাদ্য তালিকায় থাকবে কেক ও ভ্যানিলা আইসক্রিম।

১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ ছবির মাধ্যমে রুপালি পর্দায় যাত্রা শুরু করেন দিলীপ কুমার। তারপর দীর্ঘ ছয় দশক মাতিয়ে রেখেছিলেন বলিউড দর্শকদের। তার সর্বশেষ অভিনীত ‘কিল্লা’ ছবিটি মুক্তি পায় ১৯৯৮ সালে। ক্যারিয়ারে তিনি ৮টি ফিল্মফেয়ার পুরস্কার জেতেন। বলিউডে শাহরুখ খান ছাড়া এতো বেশি ফিল্ম ফেয়ার জেতার রেকর্ড আর কারো নেই।

গুণী নির্মাতা সত্যজিৎ রায়ের মতে, উপমহাদেশের একমাত্র রচনাশৈলী অভিনেতা ছিলেন দিলীপ কুমার’।

আরএএইচ/এলএ

আরও পড়ুন