ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

আজ রাতে চাঁদ উঠবে না: নারীর জীবন ও সংগ্রাম

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ০২ মে ২০২৪

ইব্রাহিম পাভেল

শফিক রিয়ান সমকালীন বাংলা সাহিত্যে তরুণদের মধ্যে উজ্জ্বল নক্ষত্র। তার অমৃতের ঝরনা থেকে বয়ে আসা উপন্যাস, কবিতা আমার মন ছুঁয়ে যায়। ‘আজ রাতে চাঁদ উঠবে না’ তার এমনই এক অমর রচনা, যা পাঠকের মনে চিরস্থায়ী ছাপ ফেলে রাখতে সক্ষম হয়েছে।

তার এই উপন্যাসের চরিত্র ‘মায়া’ একজন সাহসী ও রূপবতী নারী, এই উপন্যাসের কেন্দ্রবিন্দু। জীবনের প্রতিটি পদক্ষেপে তাকে লড়াই করতে হয়। নারী হিসেবে তার অধিকারের জন্য, সমাজের কুসংস্কারের বিরুদ্ধে। অপরদিকে তিথি হচ্ছে মায়ার বান্ধবী। বুদ্ধিমতী ও প্রতিবাদী। তাদের দুজনের বন্ধুত্ব এই উপন্যাসকে সমৃদ্ধ করেছে।

উপন্যাসের আরেক চরিত্র ‘সাহেদ’ হচ্ছে মায়ার প্রেমিক। তাদের প্রেমের গল্পে আবহ এনেছে। ‘হাজী মজিদ’ নিঃসন্তান দম্পতির একজন। মায়ার অভিভাবক হিসেবে কাজ করেছেন। তবে রতন স্যার একটি কাপুরুষ চরিত্র, সমাজের অন্ধকার দিক তুলে ধরেছেন। এছাড়া মাস্টার মশাই হলেন মায়ার বাবা। মেয়ের প্রতি তার অগাধ ভালোবাসা ও ত্যাগ স্পষ্ট হয়ে উঠেছে।

ফলে উপন্যাসটি মায়া নামের ওই যুবতীর জীবন ও সংগ্রামের ওপর ভিত্তি করে রচিত। মায়া তার সৌন্দর্য ও সাহসের জন্য সবার কাছে পরিচিত। যে কারণে কাহিনির প্রধান বিষয়বস্তু হয়ে ধরা দিয়েছে নারী নির্যাতন, প্রেম, সামাজিক বৈষম্য ও মানবিক মূল্যবোধ।

শফিক রিয়ানের ‘আজ রাতে চাঁদ উঠবে না’ উপন্যাসে সমাজে নারীদের ওপর নির্যাতনের বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে। মায়া ও তিথির চরিত্রের মাধ্যমে লেখক দেখিয়েছেন, কীভাবে নারীরা বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হন। মায়া ও সাহেদের প্রেমের গল্প উপন্যাসের অন্যতম আকর্ষণ। লেখক তাদের প্রেমের বিভিন্ন দিক তুলে ধরেছেন।

উপন্যাসে সমাজের বিভিন্ন স্তরের মানুষের জীবনযাত্রা ও সংগ্রামের চিত্র তুলে ধরা হয়েছে। পাশাপাশি লেখক উপন্যাসের মাধ্যমে সততা, সাহস, ন্যায় বিচার, ভালোবাসা ইত্যাদি মানবিক মূল্যবোধের গুরুত্বও তুলে ধরেছেন।

আমি উপন্যাসটি পড়ে অভূতপূর্ব আনন্দ পেয়েছি। লেখকের অসাধারণ ভাষাশৈলী, চরিত্রায়ন, গল্প বলার দক্ষতা সবকিছুই আমাকে মুগ্ধ করেছে। মায়ার চরিত্র আমার মনে গেঁথে গেছে।

আমি মনে করি, উপন্যাসটি সবার পড়া উচিত। বিশেষ করে যারা নারী অধিকার, সামাজিক ন্যায় বিচার ও মানবিক মূল্যবোধে বিশ্বাসী। তাদের জন্য ‘আজ রাতে চাঁদ উঠবে না’ বইটি অপরিহার্য। আমি বইটির বহুল পাঠ কামনা করছি।

বই: আজ রাতে চাঁদ উঠবে না
লেখক: শফিক রিয়ান
প্রকাশনী: ঘাসফুল
মূল্য: ২২৫ টাকা।

এসইউ/জিকেএস

আরও পড়ুন