ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

ভালো বই সব সময় বিক্রি কম হয়: অচিন্ত্য চয়ন

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৩:১৩ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৪

অচিন্ত্য চয়ন একাধারে কবি, সাংবাদিক ও দেশ পাবলিকেশন্সের প্রকাশক। ‘চেতনায় ঐতিহ্য’ স্লোগানে তিনি মুদ্রক নন, প্রকাশক হতে চান। কবি এবং সাংবাদিক হয়েও মনের তাগিদেই একযুগ আগে প্রকাশনা ব্যবসা শুরু করেন । সম্পাদনা করেন ছোটকাগজ ‘অদ্রি’ এবং ‘শিল্পস্বর’। শূন্য দশকের এই কবি বগুড়ায় জন্মগ্রহণ করেন। ২০১৩ সালে তার প্রথম কবিতার বই ‘ঘুম খুনের ডাকঘর’ প্রকাশিত হয়।

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ

জাগো নিউজ: বইমেলায় আপনার প্রকাশনীর কয়টি বই প্রকাশিত হচ্ছে?
অচিন্ত্য চয়ন: আশা করি, অর্ধশতাধিক বই প্রকাশিত হবে। যার মধ্যে তরুণদের বই বেশি। এছাড়া পুরোনো বইগুলোও বইমেলার ৪৭৮-৪৮০ স্টলে পাওয়া যাবে।

in-(2).jpg

আরও পড়ুন: বিক্রি বাড়ছে মানহীন বইয়ের: সানাউল্লাহ সাগর

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত বইমেলা কেমন দেখতে চেয়েছিলেন?
অচিন্ত্য চয়ন: আরও গোছালো হওয়া উচিত ছিল। অনেকটা দায়সাড়া মনে হচ্ছে এবারের মেলা। কয়েকটি স্টল ফাঁকা পড়ে আছে। শিশুচত্বরও অনেকটা এলোমেলো। কিছু স্টল চত্বরের বাইরে দেওয়া হয়েছে। মূল কথা বাঙালির প্রাণের মেলা নিয়ে আরও মনোযোগী হওয়া জরুরি।

জাগো নিউজ: এবারের বইমেলায় কোনো অসংগতি চোখে পড়ছে?
অচিন্ত্য চয়ন: উপরের প্রশ্নে অসংগতি নিয়ে বলেছি। আরেকটি বিষয় সিরিয়াল নাম্বার এলোমেলো। পাঠক সহজে খুঁজে পান না। বিগত বছরে অল্প হলেও প্রচারণার বিষয়টি ছিল, কিন্তু এবার একেবারে নীরব। একটি মূল গেট পর্যন্ত তৈরি হয়নি। কোনো ফেস্টুনও নেই মেলার। বইমেলা নিয়েও প্রচারণা করতে হবে। সময়ে অনেক কিছু পরিবর্তন হচ্ছে। আরও হবে। আশা করছি বাংলা একাডেমি এসবে গুরুত্ব দেবে।

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?
অচিন্ত্য চয়ন: ভালো বই সব সময় বিক্রি কম হয়। মেলায় বিক্রি হওয়া বই একদম আলাদা। এসব বইয়ের শিল্পমান নিয়ে প্রশ্ন আছে। তবে বিগত বছরের চেয়ে ভালো মনে হচ্ছে। আশাবাদী আমি।

in-(2).jpg

আরও পড়ুন: বইমেলা প্রাণবন্ত ও উৎসবমুখর হবে: ইকরামুল হাসান শাকিল

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?
অচিন্ত্য চয়ন: দিনশেষে বইও একটি পণ্য। পণ্যের প্রচার না হওয়ার কিছু নেই। বরং প্রচার না হওয়াটাই অস্বাভাবিক। প্রচারেই প্রসার—বাক্যটি চিরসত্য।

জাগো নিউজ: বইমেলার লেখক ও পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?
অচিন্ত্য চয়ন: লেখকদের বলবো, আপনারা চর্চাটা বাড়িয়ে দিন। টিকে থাকার মতো পাণ্ডুলিপি তৈরি করুন। প্রকাশকের কাছে আপনার যেতে হবে না, প্রকাশকই আপনার কাছে আসবে। পাঠকদের বলবো, বই পড়ুন, রিভিউ দিন। তবে ভালো বই পড়তে হবে। তবেই গঠনমূলক চিন্তার চর্চা বাড়বে।

এসইউ/এমএস

আরও পড়ুন