ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

মনোজগতের সঙ্গে মিল রেখে বই খুঁজুন: মনদীপ ঘরাই

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৩:২০ পিএম, ২৬ অক্টোবর ২০২৩

মনদীপ ঘরাই একাধারে কবি, গল্পকার ও ঔপন্যাসিক। বর্তমানে অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে বরিশালে কর্মরত। একসময় ছিলেন টিভি ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক। নানাবিধ ব্যস্ততার মাঝেও সময় করে লিখে যাচ্ছেন অবিরাম।

তার লেখা প্রথম বই ‘অল্প গল্প’। এরপর প্রকাশিত হয় ‘রাত তিনটার গল্প’, ‘এক কাপ নীল’, ‘একটি হারানো বিজ্ঞপ্তি’, ‘ফুঁ’, ‘শেষ পাঁচ দিন’, ‘আর কোনো কপি নেই’ এবং ‘আমাকে বোঝেনি কেউ’ ইত্যাদি। তিনি শরীয়তপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকাকালীন উন্মুক্ত পাঠাগার ‘একুশ’, কবিতার দেওয়াল ‘কাব্যমায়া’ প্রতিষ্ঠা করেন।

তিনি সামাজিক ও মানবিক কাজে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০২৩ সালে ওয়ার্ল্ড ডিপ্লোম্যাসি ফোরাম অ্যাওয়ার্ড অর্জন করেন। এছাড়া ২০২১ সালে গ্লোব্যাল ইয়ুথ পার্লামেন্টের লিডারশিপ অ্যাওয়ার্ড এবং ২০২২ সালে শুদ্ধাচার পুরস্কার লাভ করেন।

সম্প্রতি বইমেলা ও বই প্রকাশ সম্পর্কে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ

আরও পড়ুন: প্রাণ জাগাতে বইয়ের বিকল্প নেই: ইমরুল ইউসুফ 

জাগো নিউজ: আগামী বইমেলায় আপনার কয়টি বই প্রকাশিত হচ্ছে?
মনদীপ ঘরাই: আগামী বইমেলায় একটি বই প্রকাশ করার ইচ্ছে আছে। আর বইমেলার আগে ভিন্ন রকমের একটি বই প্রকাশ করছি, যার একটাই কপি হবে।

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত আগামী বইমেলা কেমন দেখতে চান?
মনদীপ ঘরাই: শৈশবের মতো। প্রবল আগ্রহ নিয়ে সবাই বই কিনবে। বই পড়বে। ভালো রেজাল্ট করার উপহার হবে বই, জন্মদিনের উপহার হবে বই; ভালোবাসার মানুষকে দেওয়া স্মৃতি হবে বই। আর বইমেলা হবে বছরজুড়ে সেসব উপহার দেওয়ার অপেক্ষা ফুরোনোর আয়োজন। সেই সঙ্গে প্রযুক্তির অগ্রযাত্রাকে এড়ানোর সুযোগ নেই। তাই শৈশবের মতো পুরাতন আমেজের বইমেলা চাই নতুনের আবেশে।

জাগো নিউজ: আপনার দেখা বিগত বইমেলায় কোনো অসঙ্গতি চোখে পড়েছে?
মনদীপ ঘরাই: আকর্ষণীয় নাম আর সুন্দর প্রচ্ছদের ভেতরে অন্তঃসারশূন্য বেশ কিছু বই হতাশ করেছে। লেখার মান, শুদ্ধ বানান, আমাদের বর্তমানের বিভিন্ন অনুষঙ্গকে তুলে ধরার ঘাটতি দেখা গেছে। সেই সঙ্গে লেখকদের আড্ডা দেওয়ার জন্য একটা সুস্থ ধারার ক্যাফেটেরিয়ার মতো থাকা উচিত বলে খুব মনে হয়েছে। সেখানে খাবারের আড়ম্বর দরকার নেই; এক-দু’কাপ চা আর কয়েকটা বিস্কুট হলেও হবে।

আরও পড়ুন: গোছানো ও পরিপাটি বইমেলা চাই: রনি রেজা 

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?
মনদীপ ঘরাই: আমার মনে হচ্ছে, বই বিক্রি বাড়ছে। বই প্রকাশের সংখ্যা বাড়ছে। বইয়ের সঙ্গে ছবি বাড়ছে; কিন্তু পাঠক কমছে।

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?
মনদীপ ঘরাই: প্রচারণার অবশ্যই প্রয়োজন আছে। এটি নিয়ে সমালোচনা হলে খারাপ লাগে। তবে অনেকের প্রচার করার ক্ষেত্রে মাত্রাজ্ঞান থাকে না। সেটি অবশ্যই অস্বস্তির।

জাগো নিউজ: বইমেলার পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?
মনদীপ ঘরাই: পাঠকদের জন্য পরামর্শ একটাই। সবাই পড়ছে দেখে পপুলার কোনো বই আমাকেও পড়তে হবে, এই চিন্তা থেকে বের হয়ে আসুন। আপনার মনোজগতের সঙ্গে মিল রেখে বই খুঁজুন; বই পড়ুন।

এসইউ/জিকেএস

আরও পড়ুন