ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

মাসউদ আহমাদের ‘অন্য হাসান আজিজুল হক’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৩

 

সমগ্র বাংলা কথাসাহিত্যের বিচারে হাসান আজিজুল হক এক অনন্যসাধারণ ব্যক্তিত্ব এবং বিরলদৃষ্ট প্রতিভা। ‘আত্মজা ও একটি করবী গাছ’র মতো ছোটগল্প আর ‘আগুনপাখি’র মতো উপন্যাস তাঁকে বাংলা সাহিত্যে অবিস্মরণীয় করে রাখবে।

তরুণ গল্পকার ও ঔপন্যাসিক মাসউদ আহমাদ ২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত হাসান আজিজুল হকের সঙ্গে কিছু নিবিড় সময় কাটিয়েছেন। সে সময় তাঁর সাক্ষাৎকার নিয়েছেন, তাঁর কাছ থেকে সংগ্রহ করেছেন প্রবন্ধ-নিবন্ধ ও স্মৃতিধর্মী রচনা। এই প্রথম এগুলো গ্রন্থাকারে প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: পাওয়া যাচ্ছে কিশোর জীবনী ‘হাজী মহম্মদ মহসিন’ 

বইটির নাম রাখা হয়েছে ‘অন্য হাসান আজিজুল হক’। প্রকাশ করেছে প্রথমা প্রকাশন। প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে প্রথমা প্রকাশনের কার্যালয় এবং রকমারি ডটকমে।

বইটি সম্পর্কে মাসউদ আহমাদ বলেন, ‘বাংলা সাহিত্যের বিভিন্ন কালপর্বের সৃষ্টিসম্ভারের মূল্যায়ন যেমন বইটিতে আছে; তেমনই আছে সমকালীন সাহিত্যের সমস্যা নিয়ে পর্যবেক্ষণও। আছে লেখকের জীবনস্মৃতি ও নিজের লেখা নিয়ে অন্তরঙ্গ আলাপ। বাদ যায়নি সমাজ সমস্যার আলোচনাও। এসব বিষয়ে হাসান আজিজুল হকের মতামত ও দৃষ্টিভঙ্গির অকুণ্ঠ প্রকাশ ঘটেছে বইয়ে অন্তর্ভুক্ত নানা স্বাদের রচনার মধ্য দিয়ে।’

এসইউ/জিকেএস

আরও পড়ুন