ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

চট্টগ্রাম বইমেলায় শামসুল হক হায়দরীর ‘গ্রাফিতি’

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৮:২০ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩

চট্টগ্রামের অমর একুশে বইমেলায় এবার বেরিয়েছে বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক শামসুল হক হায়দরীর নতুন উপন্যাস ‘গ্রাফিতি’। ঢাকার মৌ প্রকাশনী বইটি প্রকাশ করেছে। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে বইমেলার চট্টগ্রাম প্রেস ক্লাবের ৩-৪ নং স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

এ পর্যন্ত উপন্যাস, নাটক, ছোটগল্প মিলিয়ে তার আটটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রায় বিলুপ্ত হতে চলা চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় প্রথম ও একমাত্র উপন্যাসটি লিখেছেন শামসুল হক হায়দরী। ২০১৮ সালের বইমেলায় ‘তোতাপাখির দিস্তান’ নামের উপন্যাসটি প্রকাশিত হয়।

আরও পড়ুন: চট্টগ্রামে বইমেলায় সাংবাদিক নাজিমুদ্দীনের ‘সাহিত্যের প্রপঞ্চ’

কর্মজীবনে সাংবাদিকতার পাশাপাশি একজন সৃজনশীল মানুস হিসেবে তার পরিচিতি সারাদেশেই। গল্প, উপন্যাস, নাটকসহ লেখালেখির নানা মাধ্যমে সক্রিয় শামসুল হক হায়দরীর জন্ম ১৯৫২ সালের ১০ ফেব্রুয়ারি। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা।

শামসুল হক হায়দরীর প্রায় পাঁচ দশকের সাংবাদিকতায় একাধিক স্থানীয় ও জাতীয় পত্রিকা এবং সংবাদ সংস্থায় কাজ করেছেন। বর্তমানে এনটিভির বিশেষ প্রতিনিধি ও চট্টগ্রাম ব্যুরো প্রধান হিসেবে আছেন। পাশাপাশি তিনি চট্টগ্রাম প্রেস ক্লাব, সাংবাদিক ইউনিয়ন, রিপোর্টার্স কাউন্সিল ও সাংবাদিক হাউজিং সোসাইটির নির্বাচিত কর্মকর্তা হিসেবে বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করেছেন। চট্টগ্রাম টিভি জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের অন্যতম উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা সভাপতিও তিনি।

আরও পড়ুন: চট্টগ্রামের বইমেলায় সাংবাদিক আহসান রিটনের ৫ বই

সাংস্কৃতিক অঙ্গনেও সক্রিয় শামসুল হক হায়দরী। বাংলাদেশে গ্রুপ থিয়েটার আন্দোলনের সূচনালগ্নের একজন কর্মী তিনি। নিজের নাট্যদল ‘ধ্রুপদী’ প্রযোজনা করেছে উল্লেখযোগ্য সংখ্যক নাটক। দলের প্রয়োজনে নাটক লিখতে হয়েছে অনেক। তার লেখা নাটক দেশের বাইরেও মঞ্চস্থ হয়েছে। রেডিও এবং টেলিভিশনে প্রচারিত হয়েছে একক ও ধারাবাহিক নাটক। ‘জার্নি টু আনসার্টেনিটি’ নামের একটি বিশেষ প্রামাণ্যচিত্রেরও নির্মাতা তিনি।

ইকবাল হোসেন/বিএ/জিকেএস