ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

চট্টগ্রামে বইমেলায় সাংবাদিক নাজিমুদ্দীনের ‘সাহিত্যের প্রপঞ্চ’

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৪:২১ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩

সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামলের ‘সাহিত্যের প্রপঞ্চ’ বইটি প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে ‘বলাকা প্রকাশন’। চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) আয়োজিত বইমেলার ৩০-৩১ বলাকা প্রকাশনের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। তাছাড়া চট্টগ্রাম প্রেসক্লাবের ৩ ও ৪নং স্টলেও পাওয়া যাচ্ছে বইটি।

সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল চট্টগ্রামের হাটহাজারী উপজেলার সফিনগর গোলআরব চৌধুরীবাড়ির বাসিন্দা। তার পিতা প্রকৌশলী এস এম এ বারী। শিক্ষাজীবনে তিনি রসায়ন বিভাগে পড়ালেখা করলেও সাহিত্যে তার অবাধ পদচারণা। এ পর্যন্ত তার ২৪টি বই প্রকাশিত হয়েছে।

পেশা হিসেবে বেছে নিয়েছেন সাংবাদিকতা। তিনি মুক্তকন্ঠ, দ্য ইন্ডিপেনডেন্ট, দৈনিক সকালের সময়, দ্য এশিয়ান এইজ, ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের বিশেষ প্রতিনিধি ও চট্টগ্রাম ব্যুরোপ্রধান হিসেবে কাজ করেছেন। থমসন রয়টার্সের চট্টগ্রাম করেসপন্ডেন্ট ছিলেন তিনি।

আরও পড়ুন: বিক্রি কম হলেও লাখো মানুষের আগমনে খুশি প্রকাশকরা

তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি ও দুইবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) কার্যনির্বাহী সদস্যও। তিনি নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে প্রগতিশীল ছাত্র আন্দোলনের অন্যতম ছাত্রনেতা ছিলেন।

আরও পড়ুন: ছুটির দিনে জমজমাট চট্টগ্রাম বইমেলা

চলচ্ছিত্র ও নাটক বিষয়ে তার বিশেষ প্রশিক্ষণ রয়েছে। তিনি চট্টগ্রাম চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক ছিলেন। পরবর্তীসময়ে চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তার নির্দেশনায় ১৭টির অধিক মঞ্চ ও পথনাটক হয়েছে।

ইকবাল হোসেন/এএএইচ/জিকেএস