ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলায় আলতামিশ নাবিলের ‘অস্কারনামা’

বিনোদন প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৩

বিশ্বে চলচ্চিত্র বিষয়ক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের সেরা চলচ্চিত্রগুলোর ওপর বিশ্লেষণধর্মী একটি গবেষণাগ্রন্থ প্রকাশ হয়েছে অমর একুশে বইমেলায়। ‘অস্কারনামা’ শিরোনামে বইটি লিখেছেন মুহাম্মাদ আলতামিশ নাবিল। যা প্রকাশ হয়েছে শোভা প্রকাশ থেকে।

লেখক আলতামিশ নাবিল বলেন, ‘অস্কারনামায় ১৯২৯ সালে অস্কারের প্রথম আসরের সেরা ছবি ‘উইংস’ থেকে বইটি প্রকাশকাল পর্যন্ত সর্বশেষ অস্কারজয়ী সেরা ছবি ‘কোডা’ পর্যন্ত বিজয়ী সব সেরা চলচ্চিত্র নিয়ে আলোচনা করা হয়েছে।’

সিনেমাগুলো নিয়ে আলোচনার পাশাপাশি যুক্ত করা হয়েছে কিউআর কোড। যার মাধ্যমে মোবাইলে স্ক্যান করেই পাঠকরা দেখতে পারবেন অস্কারজয়ী কালজয়ী চলচ্চিত্রগুলোর ট্রেলার।

আলতামিশ নাবিল লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত মিয়াকি নামের একটি বহুজাতিক আইসিটি বিষয়ক প্রতিষ্ঠানে। এ ছাড়া তিনি জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। সামাজিক দায়বদ্ধতা থেকে প্রতিষ্ঠা করেছেন বি পজিটিভ ফাউন্ডেশন।

অস্কারনামা তার প্রকাশিত পঞ্চম একক বই। এর আগে তিনি প্রকাশ করেছেন ‘মহারাজা তোমারে সেলাম’, ‘লুমিয়ের থেকে হীরালাল’, ‘লেট দেয়ার বি লাইট’ এবং ‘বাংলার চলচ্চিত্রপাঠ’।

বইটির প্রচ্ছদ করেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম। বইমেলায় শোভা প্রকাশের ১১ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে। এ ছাড়া কেনা যাবে রকমারিসহ দেশের সব প্রধান বইঘর থেকে।

এমআই/এসইউ/জিকেএস

আরও পড়ুন