ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

অমর একুশে গ্রন্থমেলায় শামস সাইদের দুটি কিশোর উপন্যাস

প্রকাশিত: ০৯:৩৯ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

অমর একুমে গ্রন্থমেলা ২০১৬ তে শামস সাইদের দুটি কিশোর উপন্যাস প্রকাশিত হয়েছে। শামস সাইদ মূলত গল্প উপন্যাসই লেখেন। তবে শামস সাইদের চিন্তা চেতনা একটু ভিন্ন। শিশু কিশোরদের জন্য তার প্রতিটি লেখাই শৈশবে হারিয়ে যাওয়ার মতো।

একুশে গ্রন্থমেলায় অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত হচ্ছে শামস সাইদের কিশোর উপন্যাশ ‘অরমার গল্প’। এই উপন্যাসটি ভাষা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের জীবানালক্ষে লেখা। এ উপন্যাসে ফুটে উঠেছে বৃটিশ থেকে পাকিস্তান। পাকিস্তান থেকে বাংলাদেশ। আমাদের ভাষা আন্দোলন। এখানে তুলে ধরা হয়েছে গান্ধি থেকে নেহেরু। জিন্নাহ থেকে মুজিব। স্বদেশি আন্দোলন থেকে স্বাধীনতার আন্দোলন। ইতিহাসের আলোকে রচিত হলেও ইতিহাস নয়।  এর মধ্যে রয়েছে কাহিনী। রয়েছে সংলাপ। রয়েছে স্বপ্ন। বইটি শুধু শিশু কিশোরদের আনন্দই যোগাবে না। দেশ প্রেমেও উদ্ভুদ্ধ করবে। দেশকে ভালবাসতে শেখাবে।  এমনই এক চরিত্র নিয়ে শামস সাইদের কিশোর উপন্যাস অরমার গল্প। বইটি প্রকাশ করেছে। অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ করেছেন, নিয়াজ চৌধুরী তুলি। মূল্য ১৫০ টাকা।

শামস সাইদের আর একটি কিশোর উপন্যাস  ফজল মাস্টারের স্কুল। এই বইটি মূলত একটি স্কুলের কাহিনী নিয়ে লেখা। এর মধ্য দিয়ে ফুটে উঠেছে একটি চরের শিশু-কিশোরদের লেখা পড়া নিয়ে সংগ্রামময় জীবনের কথা। এর ভিতর রয়েছে গল্প। রয়েছে সময়। সংলাপ। শিক্ষকের আদর্শ। আবার দারিদ্রের কশাঘাত।

বইটি দরিদ্র ও মধ্যভিত্ত মানুষের জীবনের চিত্র। দরিদ্ররাও যে সুযোগ পেলে বড় হতে পারে। সেটাই এখানে দেখা গেছে।  বইটি প্রকাশ করেছে বেহুলাবাংলা। প্রচ্ছদ করেছেন আল নোমান।

এইচএন/পিআর