ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

অঞ্জন আচার্যের দ্বিতীয় গল্পগ্রন্থ ‘চক্রব্যূহ’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:১১ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২২

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি ও গল্পকার অঞ্জন আচার্যের দ্বিতীয় গল্পগ্রন্থ ‘চক্রব্যূহ’। বইটি প্রকাশ করছে বিদ্যাপ্রকাশ। ধ্রুব এষের প্রচ্ছদে বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

এরই মধ্যে বইটি পাওয়া যাচ্ছে বাংলা বাজারে বিদ্যাপ্রকাশের শো-রুমে এবং অনলাইন বুকশপ রকমারি ডটকমে। এর আগে ২০১৭ সালে লেখকের প্রথম গল্পের বই ‘ঊনমানুষের গল্প’ প্রকাশিত হয়েছিল দেশ পাবলিকেশন্স থেকে। যা ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করে।

বইটির প্রকাশক মজিবর রহমান খোকা বলেন, ‘অঞ্জন আচার্যের প্রতিটি গল্পই ভিন্নধর্মী। গল্পগুলো কিছু মানুষের। কিছু মুখেরও বলা যায়। মুখগুলো আমাদের খুব চেনাজানা মানুষের। বইটিতে ১৬টি গল্প আছে, অথচ কোনো গল্পের বিষয়বস্তুর সঙ্গেই অন্য গল্পের সাদৃশ্য নেই।’

তিনি বলেন, ‘গল্পগুলোর শরীরে কোথাও কোনো খামতি নেই, বাহুল্যও নেই। যে যতটুকু বেড়ে ওঠার, সে ততটুকুই বেড়েছে। দিন শেষে কেউ হয়েছে লিলিপুট, কেউবা গালিভার। যদি প্রশ্ন করা হয়, কী আছে গল্পগুলোয়? একবাক্যে বলতে হয়—‘ষড়রিপুর খেলা’। গল্পগুলো পড়তে পড়তে মনে হবে, এ আমার কিংবা আমারই নিকটজনের অনুভূতির আখ্যান।’

লেখক অঞ্জন আচার্য বলেন, ‘মানুষের সঙ্গে মানুষের সম্পর্কের সমীকরণই প্রতিটি গল্পের বিষয়বস্তু। কখনো সরলতায়, কখনো জটিলতায়, কখনো-বা পঙ্কিলতায় ভরা সম্পর্কের অলিগলিতে ঘোরার নিরন্তর চেষ্টা করেছি। গল্পে প্রেম এসেছে বেড়ালের নীরব পায়ে; বেদনা বেজেছে কংক্রিটে কাঁসার থালার মতো।’

তিনি বলেন, ‘মনের গোপন স্তরে টর্চের আলো ফেলে দেখতে চেয়েছি, ওখানে রক্ত-মাংসের বাইরেও আরও কিছু আছে কি না! গল্পের চরিত্ররা সব সময় নায়ক হয়েছে, এমনটা নয়। কোনো কোনো গল্পের পটভূমিই হয়েছে নায়ক।’

অঞ্জন আচার্যের বইয়ের সংখ্যা ১৪টি। এরমধ্যে কাব্যগ্রন্থ: জলের উপর জলছাপ (শুদ্ধস্বর), আবছায়া আলো-অন্ধকারময় নীল (বিজয় প্রকাশ), তুমুল কোলাহলে কুড়াই নৈঃশব্দ্য (অনুপ্রাণন), নামহীন মৃত্যুর শিরোনাম (অনুপ্রাণন), স্বপ্নের চোখে ঘুম (বেহুলাবাংলা)।

গল্পগ্রন্থ: ঊনমানুষের গল্প (দেশ পাবলিকেশন্স), চক্রব্যূহ (বিদ্যাপ্রকাশ)। গবেষণা-প্রবন্ধ গ্রন্থ: রবীন্দ্রনাথ : জীবনে মৃত্যুর ছায়া (মূর্ধন্য)। একই বই সংশোধিত ও পরিমার্জিতরূপে পশ্চিমবঙ্গের আত্মজা পাবলিশার্স প্রকাশ করে ‘রবির জীবনে মৃত্যুশোক’ নামে।

জীবনীগ্রন্থ: মানিক বন্দ্যোপাধ্যায় (কথাপ্রকাশ), একই বই আত্মজা পাবলিশার্স থেকে প্রকাশিত হয় ‘আমি মানিক বন্দ্যোপাধ্যায়’ নামে, আমিই অ্যালবার্ট আইনস্টাইন (উৎস প্রকাশন)।

প্রবন্ধগ্রন্থ: কথাপ্রসঙ্গে যৎসামান্য (অগ্রদূত অ্যান্ড কোম্পানি)। এ ছাড়া দুই বাংলার লেখক-প্রকাশক-সম্পাদক-চিত্রশিল্পীদের একটি ডিরেক্টরি সম্পাদনা করেন ‘সংযোগ-সূত্র’ নামে (দ্যু প্রকাশন)।

এসইউ/জিকেএস

আরও পড়ুন