ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলায় পোল্যান্ডের রূপকথা

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৭:০১ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

বইমেলায় পাওয়া যাচ্ছে অনন্ত উজ্জ্বলের অনূদিত পোল্যান্ডের রূপকথা। বইটি প্রকাশ করেছে স্বদেশ শৈলী। প্রচ্ছদ করেছেন মামুন হুসাইন। বইটির পরিবেশক বাতিঘর। সোহরাওয়ার্দী উদ্যানে বাতিঘরের ৪১৮ ও ৪১৯ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

পোল্যান্ডের রূপকথা বই-এ অন্তর্ভুক্ত রয়েছে ভাভেল পাহাড়ের ড্রাগন, ভানদা, ব্যাঙ রাজকুমারী, কিনগা, ভিস্টুলা নদীর মৎস্যকন্যা, জীবনের জল, ব্যাঙ রাজকুমার এবং বাঁশির অসমাপ্ত সুর নামে মোট ৮টি অনুবাদ রূপকথা। এই বইয়ে যে গল্পগুলো অন্তর্ভুক্ত হয়েছে সেগুলো সুদূর অতীতকালের। অনেক অনেক বছর আগেকার।

মূল গল্পগুলো ছিলো গীতধর্মী অথবা এমন এক গদ্য-পদ্যের সংমিশ্রণে রচিত যা শুধু প্রাচীন গীতিকাব্যের মধ্যেই পাওয়া যায়। অনুবাদের প্রয়োজনে গীতিকাব্যে রচিত গল্পগুলোর গদ্যরূপ দেওয়া হয়েছে এবং গল্পের ক্রমাগত পুনরাবৃত্তি কোনো কোনো ক্ষেত্রে ছোট করা হয়েছে।

অনুবাদক অনন্ত উজ্জ্বল বলেন, 'অনেকগুলো ভালো গল্পের মধ্য থেকে সব থেকে ভালো গল্পগুলো বেছে নেয়ার চেষ্টা করা হয়েছে। এর মধ্যে কিছু রয়েছে ঐতিহাসিক ঘটনার দ্বারা সমৃদ্ধ এবং কিছু গল্প আছে শুধুই বিনোদনের জন্য। কিছু রূপকথা আছে সাহসিকতা দেখানোর, কিছু গল্প আছে উদারতা এবং বুদ্ধিমত্তার। কিছু গল্পে আছে শয়তানকে প্রতিহত করে স্রষ্টার শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠার কাহিনি।

অন্য গল্পগুলো রাজকুমারীদের, পিশাচ এবং জাদুকরের। রাজা রানীর কাহিনিতে তাদের অনেকেরই আছে রাজ্য, রাজত্ব, দুর্গ এবং প্রাসাদ। কাহিনিগুলোতে উল্লিখিত স্থানসমূহের অস্তিত্ব এখনো পোল্যান্ডে পাওয়া যায় এবং বিভিন্ন উপলক্ষে মানুষেরা এখনো এই সব স্থানসমূহে বেড়াতে যায়।'

বইটি পাঠকের মনে রূপকথার অসাধারণ অনুভূতি সৃষ্টি করবে বলে আশা প্রকাশ করেন অনুবাদক।

পোল্যান্ডের রূপকথার প্রচ্ছদ মূল্য ২৫০ টাকা।

এসএইচএস/আরআইপি

আরও পড়ুন