ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

‘কারাগারের রোজনামচা’ বিক্রি ৬০ হাজার কপি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০১৮

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারাগারের জীবন নিয়ে আত্মজৈবনিক ‘কারাগারের রোজনামচা’ নামক বইটি এক বছরে ৬০ হাজার কপি বিক্রি হয়েছে বলে জানিয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

বৃস্পতিবার বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তিনি এ তথ্য জানান। গেল বছর মার্চ মাসে বাংলা একাডেমি ‘কারাগারের রোজনামচা’ বইটি প্রকাশ করে।

প্রফেসর এমিরেটরস ড. অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বিকেল ৩টায় মাসব্যাপী একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শামসুজ্জামান খান বলেন, ‘কারাগারের রোজনামচা’ সম্পাদনা করতে গিয়ে দেখেছি মানবের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসার রূপ। মানুষকে কত ভালোবাসা যায়। কত রূপে নিজেকে মানুষের কাছে রাখা যায়, তারই সন্ধান মিলেছে এই বইয়ে।

বাংলা একডেমি এবং মেলা আয়োজন প্রসঙ্গে শামসুজ্জামান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনজরের কারণেই মেলার পরিসর বাড়ছে। একুশে বইমেলা আজ আন্তর্জাতিক রূপ পেয়েছে।

বাংলা একাডেমির অবকাঠামো নির্মাণে প্রধানমন্ত্রীর অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, সরকার বাংলা একাডেমির কর্মকর্তা, কর্মচারীদের জন্য আবাসিক ব্যবস্থা করে দিয়েছে, তা একটি মাইলফলক। কৃতজ্ঞচিত্তে জাতি তা স্মরণ রাখবে।

বাংলা একাডেমি এই মেলার আয়োজন করে আসছে। প্রধানমন্ত্রী এদিন মেলার ওয়াইফাই সংযোগ ও ওয়েবসাইট এবং আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও উদ্বোধন করেন। বইমেলা চলাকালে ২২ থেকে ২৩ ফেব্রুয়ারি এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এএসএস/এমআরএম/পিআর

আরও পড়ুন