ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

সাবিহা বিনতে রইসের গল্প সংকলন নগরের বিষণ্ন মেঘেরা

প্রকাশিত: ০৮:৩২ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৭

সময় এখন তারুণ্যের। আর সবকিছুর মতো সাহিত্যেও বাড়ছে তরুণদের পদচারণা। চলতি বইমেলায় সেটি বেশ ভালো করেই চোখে পড়েছে। প্রকাশকদের ভাষায়, এবারের মেলায় তরুণ ও নবীন লেখকদের বইয়ের আধিপত্য।

সেইসব বইয়ের ভিড়ে পাঠকদের মনে দাগ কেটেছে সাবিহা বিনতে রইসের একক গল্প সংকলনটি। নাম ‘নগরের বিষণ্ন মেঘেরা’। অসাধারণ সব গল্প দিয়ে সাজানো এই বইটি প্রকাশ করেছে হৃদি প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন গোপাল রায়। অমর একুশে বই মেলায় পাললিক সৌরভ’র ৪১২ নম্বর স্টলে বই পাওয়া যাচ্ছে। বইটির মলাট মূল্য মাত্র ১৩৫ টাকা।

এই বইটি লেখিকার প্রথম একক গল্প সংকলনের বই। এর আগে বিভিন্ন মিক্সড গল্প সংকলন, ম্যাগাজিন ও অনলাইনের নানা সাহিত্য বিষয়ক সাময়িকীতে তার লেখা গল্প ও কবিতা প্রকাশ হয়েছে।

নিজের বইটি নিয়ে সাবিহা বলেন, ‘সর্বমোট ১০টি সমকালীন, জীবনধর্মী গল্পের সমন্বয়ে মোড়ানো বইটিতে নগর জীবনের তীব্র ব্যস্ততা আর যান্ত্রিকতার যাঁতাকলে পৃষ্ট মানুষগুলোর জীবন কাহিনী উঠে এসেছে। অসহায়ত্বের বলী হওয়া মানুষগুলো হঠাৎ থমকে যায়, কনক্রিটের দেয়ালে যখন পিঠ ঠেকে যায়, রাতের রাস্তার সোডিয়াম বাতির ঠাণ্ডা আলোয়, কিংবা বিকেলের রঙ ছড়ানো মেঘেদের দেখে তারা তখন মনের লুকিয়ে থাকা বিষণ্ণতা কে অনুভব করে। আর সেই অনুভূতিরই প্রকাশ ঘটেছে ‘নগরের বিষণ্ণ মেঘেরা’ বইটিতে।’

লেখক সাবিহা বিনতে রইসের জন্ম ১৯৯৬ সালে রাজশাহীতে। তার পিতা মো. রইসুদ্দীন, রাজশাহী কোর্ট কলেজের অব. উপাধ্যক্ষ। তার মায়ের নাম আরফাতুন নেসা।

২০১৩ সালে অনলাইনের মাধ্যমে তার লেখালেখির সূচনা। অনেকটা অন্যমনা, স্বপ্নচারিণী, আবেগী, অনুভূতির আষ্টেপৃষ্ঠে বাঁধা এই লেখিকা বর্তমানে উত্তরবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যে অধ্যয়নরত। তার প্রিয় লেখক সমরেশ মজুমদার, বিভূতিভূষণ বন্দোপাধ্যায়, বলাইচাঁদ মুখোপাধ্যায়। জীবনানন্দের কবিতার মুগ্ধ পাঠক। ভালবাসার বৃহৎ অংশ জুড়েই আছে লেখালেখি।

এলএ

আরও পড়ুন