ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

শিশুদের পদচারণায় মুখরিত প্রাণের মেলা

প্রকাশিত: ০৭:৩৯ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৭

বাংলা একাডেমির পূর্ব ঘোষণা অনুযায়ী আজ শুক্রবার শিশু প্রহরে সকাল থেকেই মেলা প্রাঙ্গণ ছিল শিশুদের দখলে। ক্ষুদে বইপ্রেমীদের পদচারণায় প্রাণের বইমেলা পেয়েছে নতুন মাত্রা। আজ বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত শিশুপ্রহরে বইমেলা ক্ষুদে এসব গ্রন্থপ্রেমীদের দখলে ছিল।

আজ শিশু প্রহরে মেলা প্রাঙ্গণ মাতাচ্ছে শিশু-কিশোরা। বাবা-মায়ের হাত ধরে ঘুরে বেড়াচ্ছে এক স্টল থেকে অন্য স্টলে। আর নানা বই কেনার বায়নাও ধরছে তারা। শিশুদের জন্য বিশেষায়িত এ দিনে শিশুদের পদচারণায় মেলা প্রাঙ্গণ যেন সেজেছে নতুন সাজে। গল্প-ছড়া, উপন্যাসসহ শিশুতোষ বিভিন্ন বইয়ের  স্টলে বাবা-মার হাত ধরে শিশুদের ভিড় ছিলো চোখে পড়ার মত।

Fair
বাবা-মার হাত ধরে বইমেলা প্রাঙ্গণ থেকে ছড়া আর ঠাকুরমার ঝুড়ি বই কিনেছে শিশু প্রিয়ন্তি। আরো বই কিনবো জানিয়ে ক্ষুদে এই বইপ্রেমী প্রিয়ন্তি বলে, বাবা আরো মজার মজার বই কিনে দিবে। আজ আমরা সারাদিন বই মেলায় থাকবো আর ঘুরে ঘুরে বই কিনবো।

প্রিয়ন্তির মা সাবিনা আক্তার এ সময় বলেন, বই মেলায় এমন নির্দিষ্ট দিন শিশু প্রহর হওয়ায় খুব ভালো একটা পদক্ষেপ হয়েছে, এতে করে বাচ্চাদের নিয়ে নিজেদের মত করে বই মেলায় আসা যায় এবং সন্তানদের গ্রন্থমেলার তাৎপর্য ও ভালোবাসা বোঝানো যায়।

Fair
অন্যদিকে শিশুপ্রহরে বিক্রিও ভালো হচ্ছে জানিয়ে স্টলের দ্বায়িত্বরতরা বলেন, সকাল থেকেই মেলায় প্রচুর দর্শনার্থীর উপস্থিতি আছে। আজ শিশু প্রহর হওয়ায় বাবা-মা তাদের শিশু সন্তানদের সঙ্গে করে মেলায় এসে শিশুদের বই কিনছেন। সব মিলিয়ে আজ বিক্রিও ভালো।

উল্লেখ্য, অমর একুশে গ্রন্থমেলায় শিশুরা যাতে তাদের অভিভাবকদের সঙ্গে নিয়ে স্বাচ্ছন্দ্যে বই কিনতে পারে সেজন্য ফেব্রুয়ারির প্রতি শুক্রবার ও শনিবার শিশুপ্রহর হিসেবে ঘোষণা করেছে বাংলা একাডেমি।

এএস/এআরএস/পিআর

আরও পড়ুন