ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

কালের ধ্বনির আবদুল কাদির সংখ্যা

প্রকাশিত: ০৬:১৫ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭

অমর একুশে বইমেলায় এসেছে কালের ধ্বনি ‘কম চেনা বড় মানুষ’ শিরোনামে ছান্দসিক কবি, নজরুল গবেষক ও প্রাবন্ধিক আবদুল কাদির সংখ্যা। কালের ধ্বনির ৪৮০ পৃষ্ঠার আবদুল কাদির সংখ্যার মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা।

এ সংখ্যায় ছন্দ-কবিতা, গবেষণা, সম্পাদনা, নজরুল গবেষণা সাহিত্য, জীবন দর্শন ও সাময়িকী সম্পাদনা (শিখা, জয়তী ও মাহে নাও) বিষয়ে মোট ৭১টি প্রবন্ধ, রবীন্দ্রনাথ, মোজাফ্ফর, নজরুল, আবুল ফজলসহ বাংলা সাহিত্যের সেরা লেখকদের আবদুল কাদিরকে লেখা দুর্লভ ১১১ চিঠি, সাক্ষাৎকার এবং স্মৃতিচারণ রয়েছে।

book
কালের ধ্বনি ২০০৯ সালের ১০ অক্টোবর থেকে নিয়মিত বিষয়ভিত্তিক প্রকাশনা করে আসছে। প্রথম দুটি সংখ্যায় তরুণদের কবিতা, গল্প, প্রবন্ধ ও সাক্ষাৎকার দিয়ে সাজানো হয়েছিল। তৃতীয় সংখ্যাটি সমকালীন আদিবাসী সাহিত্য চর্চার উপর, সেই সঙ্গে কবিতা ও গল্প। চতুর্থ সংখ্যাটি কবি রেজাউদ্দিন স্টালিনের সাহিত্যজীবনকে উপজীব্য করা হয়। ২০১৫ সালের পঞ্চম সংখ্যাটি বিখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদকে উৎসর্গ করা হয়। সেই সংখ্যাটি গত বছর প্রকাশ করে সারাদেশে ব্যাপক পরিচিতি লাভ করে কালের ধ্বনি। তারই ধারাবাহিকতায় বর্তমান সংখ্যা।

এ ব্যাপারে কালের ধ্বনির সম্পাদক ইমরান মাহফুজ জাগো নিউজকে বলেন, ‘আমাদের ইচ্ছা বাংলা সাহিত্যের চিরাচরিত ধারা আর সমকালীন ধারার একটা মেলবন্ধন বা সমন্বয় ঘটানো। এই প্রয়াসের বহিঃপ্রকাশ প্রতিটি সংখ্যা। আগামীতে এ বিষয়ভিত্তিক কাজের ধারাবাহিকতা বজায় থাকবে।’

কালের ধ্বনির প্রধান সম্পাদক আশিক রেজা, প্রচ্ছদ মনন মোর্শেদ এবং শিল্পনির্দেশক রবী সরদার।

এসইউ/পিআর

আরও পড়ুন