ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলায় আমিরাত প্রবাসী লুৎফুর রহমানের লাল সবুজের ছড়া

প্রকাশিত: ০২:১৩ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৭

সংযুক্ত আরব আমিরাত প্রবাসী লেখক ও সাংবাদিক লুৎফুর রহমানের সিলেট বিভাগের গণহত্যা নিয়ে রচিত ‘লাল সবুজের ছড়া’ অমর একুশে বইমেলা ২০১৭-তে পাওয়া যাচ্ছে। বইটি মেলায় লিটলম্যাগ চত্বরে এবং ৫৪৮ নং স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া সিলেটে জসিম বুক হাউস এবং অনলাইনে রকমারি ডটকম থেকেও পাওয়া যাবে।

বইটি সম্পর্কে ছড়াকার লুৎফুর রহমান জাগো নিউজকে জানান, আমি মুক্তিযুদ্ধ দেখিনি, তবে আমি বাঙালির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের দেখেছি। কিন্তু আমার পরবর্তী প্রজন্ম জীবিত মুক্তিযোদ্ধাও দেখবে না। অনেকে জানবে না তাদের পাশের বাড়ির বীর মুক্তিযোদ্ধার শহীদ হওয়ার ঘটনা কিংবা জানবে না এলাকার কোন কুখ্যাত রাজাকারের সহযোগিতায় গণহত্যার নির্মম ইতিহাস রচনা হয়েছিল।

বইটি প্রকাশ করেছেন সমছুল-করিমা ফাউন্ডেশনের নির্বাহী, বিলেতবাসী কবি- সাংবাদিক আনোয়ারুল ইসলাম অভি। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ভূমিকা লিখেছেন লুৎফর রহমান রিটন। বইটির শেষাংশে সিলেট বিভাগের মুক্তিযুদ্ধের তৃণমূল স্মৃতি চিহ্ন প্রকাশ করা হয়েছে।

ছড়াকার লুৎফুর রহমান আরো জানান, নতুন প্রজন্মকে এই ইতিহাসগুলো সহজে ঠোঁটস্থ আর মুখস্থ রাখার জন্য ছড়ামাধ্যমকে ব্যবহার করেছি। মূল ঘটনা ঠিক রাখতে অনেক জায়গায় ছড়া দুর্বল হলেও স্পষ্টতায় ঘটনাকে প্রাধান্য দিতে চেষ্টা করেছি।

আমার বিশ্বাস- বইটি আজকের প্রজন্মকে একদিন মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধার ইতিহাসের সন্ধানে সাহায্য করবে। আমার জানামতে কোন বৃহৎ অঞ্চলের গণহত্যার ইতিহাস ছড়ায় ছড়ায় এটি প্রথম বই।

বইটি উৎসর্গ করা হয়েছে একাত্তরের কিশোর মাহমুদ আলী এবং একাত্তরের কিশোরী দিলারা বেগমকে, স্বত্ব দেয়া হয়েছে বর্ণমালা-কে।

এআরএস/এমএস