ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

আরো পাঠক বান্ধব হবে বইমেলা : সংস্কৃতি মন্ত্রী

প্রকাশিত: ০২:২৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৫

বইমেলাকে পাঠকের জন্য আকর্ষনীয় করার লক্ষ্যে আগামীতে বইমেলাকে আরো পাঠক বান্ধব করা হবে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। মঙ্গলবার সোহরাওয়ার্দি উদ্যানে বইমেলা পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বইমেলাকে পাঠকের জন্য আকর্ষনীয় করার লক্ষ্যে আরো সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। বাংলা একাডেমি থেকে সোহরাওয়ার্দি উদ্যান পর্যন্ত বইমেলায় যাতায়াতের সুবিধা সৃষ্টির জন্য সরকার উদ্যোগ নিচ্ছে। আগামী বছর বইমেলার পরিবেশ আরো পাঠক বান্ধব করার পরিকল্পনাও সরকারের রয়েছে।

এর আগে তিনি বিকেলে বাংলা একাডেমির নজরুল মঞ্চে দুটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। তিনি প্রথমে অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বাংলাদেশ সংবাদ সংস্থার পচিালনা বোর্ডের সদস্য মানিক মোহাম্মদ রাজ্জাক সম্পাদিত ‘কৌটিল্যের অর্থশাস্ত্র’ বইটির মোড়ক উন্মোচন করেন। সাবেক তথ্য কমিশনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাদেকা হালিম এসময় উপস্থিত ছিলেন।

আসাদুজ্জামান নূর বলেন, ‘কৌটিল্যের অর্থশাস্ত্র’ বইটি আমাদের জাতীয় অর্থনীতির নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ তথ্য সংযোজন করবে। এ বইটি আর্থিক নীতি নির্ধারণের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারবে বলে আমি মনে করি।

পরে তিনি মুনা সালিমা রচিত ‘নারী হলে তুমি মেয়ে’ বইটির মোড়ক উন্মোচন করেন। মোড়ক উন্মোচন শেষে সংস্কৃতি মন্ত্রী বইমেলা ঘুরে দেখেন। তিনি বাংলা একাডেমির স্টলে কিছুক্ষণ অবস্থান করেন। সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মনজুরুর রহমান এবং বাংলা একাডেমির সচিব আলতাফ হোসেন এসময় উপস্থিত ছিলেন।

এদিকে মাসব্যাপি অমর একুশে বইমেলার মঙ্গলবার ২৪তম দিন অববাহিত হলো। আর মাত্র চারদিন পরেই শেষ হবে বাঙালীর প্রাণের মেলা। মঙ্গলবার মেলায় নতুন বই এসেছে ৮৩টি। এর মধ্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু রচিত ‘ঘুরে দাঁড়ানোর রাজনৈতিক-অর্থনৈতিক চিন্তা’ ও ‘তিন দাগে ঘেরা বাংলাদেশ’ বই দুটি নতুন সংস্করণে এসেছে বইমেলায়।

এছাড়া মেলায় মঙ্গলবার ১৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বিকেলে বিভিন্ন সময়ে বইমেলার নজরুল মঞ্চে নতুন বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির উপদেষ্টা মনজুরুল আহসান খান, বিশিষ্ট সাংবাদিক কামাল লোহানী, কথা সাহিত্যিক সেলিনা হোসেন প্রমুখ।

আরএস/পিআর