ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

অব্যবস্থাপনায় শুরু বইমেলা

প্রকাশিত: ০২:২৭ এএম, ০২ ফেব্রুয়ারি ২০১৫

অব্যবস্থাপনার মধ্য দিয়ে শুরু হয়েছে মাসব্যাপী অমর একুশে বইমেলা। দোকান সাজানোর প্রস্তুতি এখনো শেষ হয়নি। মেলার স্টলে কর্মীদের হাতুড়ির ঠুকঠাক শব্দ আর সাজানো-গোছানোর কাজ এখনো চোখে পড়ছে। ঘুরতে দেখা গেছে বিভিন্ন হকারদের। ধুলাবালিতে আছন্ন মেলা প্রাঙ্গণ। ফলে ভোগান্তিতে পড়তে হয়েছে দর্শনার্থীদের।

রোববার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বইমেলা উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর সন্ধ্যায় জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। এরপরই বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের আগমনে মেলা পরিণত হয় উৎসবের আমেজে।

জমে উঠলেও বেশকিছু অব্যবস্থাপনা রয়েছে মেলায়। এখনো অনেক স্টলের কাজ সম্পন্ন হয়নি। নেই স্টল নম্বর। ফলে অনেকে বিপাকে পড়ছেন তাদের পছন্দের স্টল খুঁজে পেতে। আবার কিছু স্টলের কাজ সম্পন্ন হলেও নেই পর্যাপ্ত পরিমাণ বই। স্টলের দিকে তাকাতেই খালি বইয়ের র‌্যাক চোখে পড়ে। মেলায় নেই টয়লেট ব্যবস্থা। ফলে রীতিমতো বিপাকেই পড়ছেন মেলায় আসা দর্শনার্থীরা। মেলায় অবাধে ঘুরতে দেখা গেছে বাদাম, ঝাঁলমুড়িসহ বিভিন্ন হকাদের।

বাংলা একাডেমি প্রাঙ্গণের মতো একাডেমির সমানে সোহরাওয়ার্দী উদ্যানে মেলার আরেকটি অংশেরও একই অবস্থা।

মেলায় ঘুরতে আসা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আকতারুজ্জামান জাগো নিউজকে বলেন, মেলায় ঢুকতেই ধুলাবালিতে আমার শ্বাস বন্ধ হয়ে আসছে। ভেবে অবাক লাগছে কিছুক্ষণ আগেই প্রধানমন্ত্রী এখানে এসে মেলা উদ্বোধন করে গেছেন।

এবিষয়ে মেলা কর্তৃপক্ষের সাথে কথা বলতে তাদের অফিসে গেলে কাউকে পাওয়া যায়নি।

মোবাইল ফোনে বাংলা একাডেমির উপপরিচালক (জনসংযোগ) মুর্শিদ আনোয়ারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জাগো নিউজকে বলেন, হরতাল-অবরোধের কারণে কিছুটা সমস্যা হয়েছে। মেলার জন্য কমিটি করা হয়েছে। আশা করছি দু-এক দিনের মধ্যে এসব সমস্যার সমাধান হয়ে যাবে।

এসআই/এআরএস/আরআইপি