ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

প্রকাশিত নতুন বই

সাদাত হোসাইনের ‘যেতে যেতে তোমাকে কুড়াই’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৫:১৯ পিএম, ১১ অক্টোবর ২০২৪

প্রকাশিত হয়েছে এই সময়ের তরুণ জনপ্রিয় লেখক সাদাত হোসাইনের ভ্রমণ-উপন্যাস ‘যেতে যেতে তোমাকে কুড়াই’। বইটি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান অন্যপ্রকাশ। রুশ চিত্রশিল্পী দামিয়ান লেনকভের চিত্রকর্ম অবলম্বনে প্রচ্ছদ করেছেন আশুতোষ দেবনাথ। নামলিপি করেছেন সাঈদ আহমাদ। মলাট মূল্য রাখা হয়েছে ৬৫০ টাকা। রকমারি প্রি-অর্ডারে পাওয়া যাবে ৪৪৫ টাকায়।

সাদাত হোসাইন বলেন, ‘এটি ভ্রমণকাহিনি। এবারই প্রথম ভ্রমণবিষয়ক বই লিখেছি। ইউরোপের ৮-৯টি দেশ ঘুরেছি। দেশে আসার পর অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম আমাকে বললেন, ইউরোপ ট্যুরের অভিজ্ঞতা নিয়ে একটি ভ্রমণকাহিনি লিখতে। আইডিয়াটি আমারও খুব ভালো লাগলো, তাই রাজী হয়েছিলাম।’

তিনি বলেন, ‘ভ্রমণকাহিনি লেখা আমার জন্য নতুন অভিজ্ঞতা। কাজটি করতে চেয়েছি, কারণ বাংলা সাহিত্যে খুব সফল কিছু ভ্রমণকাহিনি আছে, যা পড়ে আমি গভীরভাবে অনুপ্রাণিত হয়েছি। যার মধ্যে অবশ্যই সৈয়দ মুজতবা আলীর বইগুলোর কথা বলতে হয়। এছাড়া রয়েছে সুনীল গঙ্গোপাধ্যায়ের খুব বিখ্যাত ভ্রমণকাহিনি ‘ছবির দেশে কবিতার দেশে’। আরেকটি বই আছে ‘পায়ের তলায় শর্ষে’।’

সাদাত হোসাইন ইউরোপের চারটি দেশের চারটি অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। দেশে এবং দেশের বাইরে তার লেখা যারা পছন্দ করেন; তারা তার জীবন সম্পর্কেও জানতে চান। তাদের জন্য ‘সাদাত হোসাইনের জীবনের গল্প, গল্পের জীবন’ নামের একটি সেশন তৈরি করা হয়েছে। অস্ট্রেলিয়া, দুবাই, ভারতসহ কয়েকটি দেশের আমন্ত্রণে তার জীবন ও কর্ম নিয়ে সেশনটি করা হয়েছে। আবার ইউরোপের দুটি দেশ থেকে একই সেশনের জন্য আমন্ত্রণ পান। প্রথম সেশনটি ছিল বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে। এরপর জার্মানির ফ্রাঙ্কফুটের বাঙালিরা আয়োজন করে আরেকটি সেশন।

একই সময়ে ফ্রান্সের প্যারিসের প্রবাসী বাঙালিরা তাকে সম্মাননা দিয়েছেন। অনুষ্ঠানগুলোর ফাঁকে ফাঁকে চেষ্টা করেছেন দর্শনীয় স্থানগুলো ঘুরতে। গিয়েছিলেন সুইজারল্যান্ড, এরপর ইতালির মিলান ও ভেনিস। ফিরে আসার টিকিট ছিল রোম থেকে। সেখানকার বাংলাদেশি সাংবাদিকদের অ্যাসোসিয়েশন থেকেও তাকে সম্মাননা দেওয়া হয়। সেসব অভিজ্ঞতাই তুলে ধরেছেন ‘যেতে যেতে তোমাকে কুড়াই’ বইতে।

এসইউ/এএসএম

আরও পড়ুন