ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

জুলফিকার শাহাদাতের ‘ছোটদের ড. মুহাম্মদ ইউনূস’

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৩:১২ পিএম, ০১ অক্টোবর ২০২৪

শিশুসাহিত্যিক, ছড়াকার ও প্রাবন্ধিক জুলফিকার শাহাদাৎ শান্তিতে নোবেল বিজয়ী ও অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে একটি বই লিখেছেন। শিশু-কিশোর উপযোগী এ বইয়ের নাম ‘ছোটদের ড. মুহাম্মদ ইউনূস, এক অপারাজেয় যোদ্ধা’। সম্প্রতি বইটি সাত ভাই চম্পা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে।

বইটিতে জুলফিকার শাহাদাৎ বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ সন্তান বিশ্ববিখ্যাত ড. মুহাম্মদ ইউনূসকে কয়েকটি অধ্যায়ে তুলে ধরার চেষ্টা করেছেন। এতে বরেণ্য এই ব্যক্তিত্বের শৈশব থেকে জগতজোড়া খ্যাতি পাওয়া পর্যন্ত সময়কাল উঠে এসেছে। বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী নাসিম আহমেদ। মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা।

বইটি সম্পর্কে জুলফিকার শাহদাৎ বলেন, ‘ড. ইউনূস বিশ্বজুড়ে এক টুকরো বাংলাদেশ। আমি দীর্ঘদিন স্যারের একান্ত সহকারী হিসেবে কাজ করেছি। স্যারের জন্য বিভিন্ন ড্রাফট প্রস্তুত করেছি। তিনি কোনো লেখাই এক টানে ছেড়ে দিতেন না। প্রতিটি লেখায় তিনি সংশোধনী দিতেন। না পড়ে না বুঝে কোথাও স্বাক্ষর করতেন না তিনি। তিনি এত পরিশ্রমী যে, আজকের কাজ কখনো কালকের জন্য ফেলে রাখতেন না।’

আরও পড়ুন

তিনি বলেন, ‘তার মতো সজ্জন, বিনয়ী, সৃষ্টিশীল ও পরিশ্রমী মানুষ এখন বিরল। নিরলসভাবে তিনি দরিদ্র মানুষের জন্য কাজ করেন, তাদের কথা ভাবেন, দেশের জন্য ভাবেন। তার নিজের বলতে কিছুই নেই। সবকিছই তিনি ট্রাস্টে দান করে দিয়েছেন। তিনি একজন মহৎপ্রাণ নোবেল বিজয়ী। এই কৃতি পুরুষকে নিয়ে লিখতে পেরে আমি গর্বিত, আনন্দিত। আমি জানি, স্যার যদি সময় পান এবং সবাই যদি তাকে সহযোগিতা করে বাংলাদেশ অচিরেই এক অনন্য উচ্চতায় আসীন হবে।’

জুলফিকার শাহাদাৎ ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চট্টগ্রাম জেলার ফটিকছড়ি থানার নারায়ণ হাট ইউনিয়নের জুজখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি শুধু ছড়া লিখেই ক্ষান্ত নন বরং ছড়া নিয়ে বিশদভাবে ভাবেন। ছড়া নিয়ে কাজ করেন। এরই মধ্যে তার বাংলা ছড়া বিষয়ক দুটি প্রবন্ধের বই বেরিয়েছে।

তার প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৮৭ সালে দৈনিক খবরে। এরপর থেকে নিয়মিত লিখছেন। তার প্রকাশিত বইগুলো বেশ সমৃদ্ধ ও মজাদার। উল্লেখযোগ্য বই হলো- বাংলা ছড়ার গন্তব্য সংকট ও সম্ভাবনা (প্রবন্ধ), খোকন তুমি শোনো (কিশোর কাব্য), কানকাটা রুহিন (গল্প) এবং আমার পুতুল উড়তে পারে (কিশোর কাব্য)।

এমএমএফ/এসইউ/এমএস

আরও পড়ুন