ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার: রাজনৈতিক প্রজ্ঞার দলিল

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৮:২৮ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৪

চলতি বছরের বইমেলায় প্রকাশিত হয়েছে ঔপন্যাসিক, সাংবাদিক ও কলামিস্ট এহসান মাহমুদের ‘স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার: আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশ ২০০৯-২০২৩’ বইটি। প্রকাশের পরই বইটি আলোচিত হয়েছিল। বিরুদ্ধ স্রোতে দাঁড়িয়ে বইটি প্রকাশে সাহসী পদক্ষেপ নিতে হয়েছিল লেখক ও প্রকাশককে। তারপরও বইমেলায় আদর্শের স্টলের সামনে বইটি সংগ্রহে পাঠকের ভালোই সাড়া লক্ষ্য করা যায়।

ক্ষমতার বিরুদ্ধে কলম ধরা বুদ্ধিজীবী এহ্সান মাহমুদ একাডেমিক পড়াশোনা করেছেন বিজ্ঞান, মানবিক ও ইংরেজি ভাষা সাহিত্যে। অংশ নিয়েছিলেন বাংলা একাডেমি পরিচালিত তরুণ লেখক প্রশিক্ষণ কোর্সে। ছাত্রজীবন থেকেই বিভিন্ন পত্র-পত্রিকায় লেখালেখি করছেন। এ পর্যন্ত তার উপন্যাস ‘একাত্তরের লাল মিয়া’ ২০১৫ সালে, কাব্যগ্রন্থ ‘আদিবাসী প্রেমিকার মুখ’ ২০১৭ সালে, ‘আত্মহত্যার স্মৃতি’ ২০১৮ সালে এবং উপন্যাস ‘কোকিল অসময়ে ডাকিয়াছিল’ ২০২৪ সালে প্রকাশিত হয়।

আলোচিত বইটিতে রাজনীতিসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন লেখক। বইয়ের শিরোনামগুলো পড়লেই বিষয়-বৈচিত্র্য সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। বইটিকে প্রথমত চারটি অধ্যায়ে ভাগ করা হয়েছে। যেমন- গণতান্ত্রিক সংগ্রাম, অনিয়ম ও অন্ধকার, প্রাতিষ্ঠানিক পঙ্গুত্ব, সংবিধান ও মতপ্রকাশের স্বাধীনতা।

‘গণতান্ত্রিক সংগ্রাম’ অধ্যায়ে আলোচিত হয়েছে—জামায়াতের লুকোচুরি লুকোচুরি গল্প; বিএনপির রূপরেখায় বদলে যাওয়ার ইঙ্গিত; বিএনপির আন্দোলনের অগ্রগতি কত দূর; ডিসেম্বর কী করতে চায় বিএনপি; ময়মনসিংহ সমাবেশ থেকে বিএনপির প্রাপ্তি; চিড়া-মুড়ির সমাবেশ গন্তব্যে পৌঁছাতে পারবে?; জাতীয় পার্টি এখন কী করবে?; বিএনপির রূপরেখা কতটা আশা জাগাবে?; খালি মাঠে গোল দিতে চায় আওয়ামী লীগ?; এ কী কথা শুনি আজ মন্থরার মুখে; কার হাতে কে খারাপ হলো?; বিএনপিকে 'ফলো অন' করছে আওয়ামী লীগ?; খালেদা জিয়াকে আওয়ামী লীগের কেন দরকার; বিএনপির কান্ডারি ও আন্দোলনের গন্তব্য; তরুণদের আকর্ষণ করতে পারবে বিএনপি?; তারুণ্যের সমাবেশ: বিএনপির বদল নাকি কৌশল?; জামায়াত তুমি কার?; দুটি জনসভা এবং পদাতিক কয়েকটি লোক; ধন্যপুর রক্তে ভিজল, তবু কি হুঁশ ফিরল?; উত্তেজিত রাজধানীর দুটি সমাবেশ।

‘অনিয়ম ও অন্ধকার’ অধ্যায়ে আলোচনা করা হয়েছে—ওয়াসার ‘অনলাইন’ এমডির খুঁটির জোর; মন্ত্রণালয়ে দুর্যোগের হানা; উপনির্বাচনের ‘আওয়ামী লীগ মডেল’।

‘প্রাতিষ্ঠানিক পঙ্গুত্ব’ অধ্যায়ে রয়েছে—নতুন নির্বাচন কমিশনের পুরোনো সুর; ক্যাসিনোকাণ্ডের হোতাদের মুক্তির ভেতর-বাহির; মারমুখী ছাত্রলীগ ও উপাচার্যের আশ্বাসভঙ্গের গল্প; নির্বাচনী হলফনামা কেবলই আনুষ্ঠানিকতা?; মির্জা ফখরুলের জামিন নাকচ কী বার্তা দেয়?; উকিল আবদুস সাত্তারের উপনির্বাচন ও কিছু প্রশ্ন; বিএনপি কেন ইসির পরীক্ষা নেবে?; ‘সেফ এক্সিট’ নিয়ে পাল্টাপাল্টি; সিইসি, চিৎকার না শোনেন, রক্ত তো দেখবেন; রেজা-নুর বিতর্কে উঠে আসা অশনিসংকেত; ভোটের আগে উপহার।

আরও পড়ুন

‘সংবিধান ও মতপ্রকাশের স্বাধীনতা’ অধ্যায়ে রয়েছে—হামলা-মামলার পরিহাস; নো ওয়ান কিলড শাহাদত; ভিন্নমতে ছাত্রলীগের ভীতি; ‘আদর্শ’ স্টল বরাদ্দ না পেলে কে জয়ী হবে?; সুলতানা জেসমিন যে প্রশ্ন রেখে গেলেন। সবশেষে রয়েছে নির্ঘণ্ট। এহসান মাহমুদ সাংবাদিকতা করতে গিয়ে কলামগুলো লিখেছেন। বেশিরভাগ কলাম দৈনিক সমকালে প্রকাশিত হয়েছে।

যার সারমর্ম হলো—২০০৮-২০২৩ সময়কালে বাংলাদেশের নাগরিকেরা যে শাসনপদ্ধতির মধ্য দিয়ে দিনাতিপাত করেছেন, বাংলাদেশে গণতান্ত্রিক সংগ্রামের যে চিত্র আমাদের সামনে আঁকা আছে, সেটি অন্ধকারের। এখানে ক্ষমতাসীন দলের বাইরে অন্যান্য রাজনৈতিক দলের গণতান্ত্রিক সংগ্রাম প্রতিনিয়ত কঠোর ও নির্মম বাধার মুখে পড়েছে।

একাত্তরে মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে যে দেশটি স্বাধীনতা অর্জন করেছিল, সে দেশটি এই সময়ে এসে অনিয়মে বারবার পিষ্ট হতে হতে অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়েছে। স্বাধীনতার ৫০ বছর পরে যে দেশটির আত্মমর্যাদায় বিশ্বদরবারে প্রতিষ্ঠিত হওয়ার কথা ছিল, তার বিপরীতে সেটি এখন প্রাতিষ্ঠানিক পঙ্গুত্বের ছোবলে ‘কর্তৃত্বপরায়ণ’ শাসক—পরিচালিত রাষ্ট্রে পরিণত হয়েছে। এখানে নাগরিককে শাসনের জন্য সংবিধানের মুখোমুখি দাঁড় করানো হলেও মতপ্রকাশের স্বাধীনতা প্রশ্নে চরম মূল্য দিতে হচ্ছে। বিচার বিভাগ থেকে শুরু করে অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানে শাসকের অভিপ্রায় পূরণ করাই শেষ কথা।

এই বইয়ে স্থান পাওয়া লেখাগুলো মূলত বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে প্রকাশিত নানারকম অনিয়ম ও অন্ধকারের খবরের মধ্যে নাগরিকের গণতান্ত্রিক সংগ্রামের দিকে ফিরে তাকানোর চেষ্টা। একটি বিষয় লক্ষ্য করা যায়, বইয়ের শিরোনামে ২০০৯-২০২৩ সাল পর্যন্ত আওয়ামী শাসনামলের রূপরেখা বা আমলনামা তুলে ধরেছেন লেখক। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে ২০২৪ সালের ৫ আগস্ট সেই আওয়ামী শাসনের পতন ঘটে। এখানেই লেখকের দূরদর্শিতা ফুটে ওঠে। বইটি পাঠ করলে রাজনৈতিক প্রজ্ঞা বৃদ্ধি পাবে বলে আমার বিশ্বাস।

বইয়ের নাম: স্বাধীনতা গণতন্ত্র মানবাধিকার: আওয়ামী লীগের শাসনামলে বাংলাদেশ ২০০৯-২০২৩
লেখক: এহাসান মাহমুদ
প্রকাশনী: আদর্শ
প্রকাশকাল: বইমেলা ২০২৪
মূল্য: ৩৪০ টাকা।

এসইউ/এমএস

আরও পড়ুন