ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

আলোচিত বই

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও সমকালীন জনমত

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

এই সময়ের আলোচিত দুটি বই হচ্ছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও সমকালীন জনমত (১৯১১-১৯২১) প্রথম খণ্ড এবং দ্বিতীয় খণ্ড’। বই দুটির লেখক অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম। প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য।

বই দুটি সম্পর্কে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সমকালে সম্প্রদায় ভেদে পক্ষ-বিপক্ষের তর্ক নিয়ে আমাদের আগ্রহ নিবদ্ধ ছিল এতদিন। সেসব আলোচনার জরুরত যে একেবারে নেই, তা বলছি না। কিন্তু শতবর্ষ পরে এসে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে তর্কের মুখ্য বিষয় পুনর্বিচারের দাবি রাখে।

আবাসিক ও শিক্ষামূলক বিশ্ববিদ্যালয়ের ধারণা, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, গবেষণা এবং ছাত্র-শিক্ষকের সম্মিলিত যে বিদ্যায়তনিক পরিসর নির্মাণের কথা তৎকালীন পূর্ববঙ্গ থেকে ধ্বনিত ও আলোচিত হচ্ছিল পূর্ববঙ্গে ও উপমহাদেশের অন্যত্র, তা পুনর্পাঠের প্রয়োজন আছে।

আর তা আছে বলেই এ সংকলন ও সম্পাদনার কাজে হাত দেওয়া। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সমকালে যে পূর্ববঙ্গীয় বৌদ্ধিক ও রাজনৈতিক দৃষ্টিভঙ্গি কাজ করছিল, তার উৎস বই হিসেবে ঢাকা রিভিউ ও সম্মিলন থেকে এ সংকলন আশা করি পাঠক ও গবেষকদের কাজে দেবে।

প্রথম খণ্ডের মদ্রিত মূল্য ২৮০ টাকা। দ্বিতীয় খণ্ডের মুদ্রিত মূল্য ২৯০ টাকা। বই দুটি বিভিন্ন অনলাইন বুকশপে পাওয়া যাচ্ছে। বই দুটি ব্যাপক বিক্রি হচ্ছে বলে শোনা যায়। তাই দ্রুত সংগ্রহ করতে পারেন।

এসইউ/এএসএম

আরও পড়ুন