ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বই পর্যালোচনা

আশার ছলনে ভুলি: মাইকেল মধুসূদনের জীবন

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৬:২৫ পিএম, ২৩ আগস্ট ২০২৪

বাংলা সাহিত্যের আকাশে বিশাল এক ধূমকেতুর মতোই আবির্ভাব ঘটে কবি মাইকেল মধুসূদন দত্তের। সেই মাইকেল মধুসূদন দত্তের জীবনী বিষয়ক গুরুত্বপূর্ণ বইটি লিখেছিলেন আরেক প্রতিশ্রুতিশীল লেখক গোলাম মুরশিদ। তিনি বেতার-সাংবাদিকতা এবং শিক্ষকতার পাশাপাশি প্রধানত আঠারো শতকের বাংলা গদ্য এবং মাইকেল-জীবন নিয়ে গবেষণা করেছেন। তারই ফলস্বরূপ গ্রন্থটি রচনা করেছেন।

একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত প্রাবন্ধিক, গবেষক, আভিধানিক, প্রফেসর ড. গোলাম মুরশিদ গত ২২ আগস্ট পৃথিবীর মায়া ত্যাগ করেছেন। হাসান মুরশিদ ছদ্মনামেও লিখতেন তিনি। এই নামে তার একটি উপন্যাসও প্রকাশিত হয়েছিল। ‘আশার ছলনে ভুলি’ তার একটি অন্যতম সৃষ্টিকর্ম। যতটা-না তথ্য, তার চেয়ে বেশি জনশ্রুতি ও অনুমান-নির্ভর প্রায় প্রতিটি মাইকেল-জীবনী। সেই আক্ষেপ ঘোচাতেই হয়তো তিনি রচনা করেছেন বইটি।

বইটির প্রথম ফ্ল্যাপে বলা হয়েছে, ‘চোখ-ধাঁধানো দীপ্তিতে ভাস্বর, ভিন্নতর গতিপ্রকৃতি, স্বতন্ত্র এক কক্ষপথ। নশ্বর দেহটি ধূমকেতুর মতোই দেখা দিয়ে অচিরে মিলিয়ে গেছে, কিন্তু রেখে গেছে এক চিরস্থায়ী ঔজ্জ্বল্য-কীর্তিতে, জীবনে। সৃষ্টির মতোই আশ্চর্য এক বর্ণময় জীবনও মাইকেল মধুসূদন দত্তের।’ বইটি বাংলা সাহিত্যের অমর গ্রন্থ এবং মাইকেল জীবনের অকাট্য দলিল হিসেবে টিকে রইলো।

বইটি মাইকেল মধুসূদন দত্তের ১৭২তম জন্মদিনে প্রকাশিত হয়েছে। এর আগে দেশ পত্রিকায় ধারাবাহিক আকারে প্রকাশের সময় অনেকেই লেখাটি পড়েছেন। দেশ পত্রিকায় প্রকাশকালেই সর্বস্তরের বুদ্ধিজীবী-পাঠকমহলে আলোড়ন তুলেছে লেখাটি। অনেকেই মনে করছেন, লেখাটির সবচেয়ে বড় শক্তি আর দুর্বলতা একটাই: লেখকের নির্মোহ লেখনী। ফলে তথ্যগুলো প্রায়ই ‘শুষ্কং-কাষ্ঠং’ হয়ে উঠেছে। আবার কিংবদন্তির ধোঁয়ায় আচ্ছন্ন মানুষটিকে বের করে আনতেও মুখ্য ভূমিকা নিয়েছে এই লেখনী।

গোলাম মুরশিদ তার বইটিতে মাইকেল মধুসূদনের প্রায় পুরো জীবনের একটি বর্ণনা দিয়েছেন। এ ক্ষেত্রে তিনি যে বেশ গবেষণা করেছেন, তা বইটি পড়লেই বোঝা যায়। একদম শুরু থেকে তার শেষ জীবনের একটি ব্যাখ্যাপূর্ণ বর্ণনা আমরা পাই বইটিতে। ফলে বলাই যায়, মাইকেল মধুসূদনের ব্যক্তিজীবন, সাহিত্যজীবন এবং সমকালীন ইতিহাসের দলিল ‘আশার ছলনে ভুলি’। আর লেখক গোলাম মুরশিদ নিঃসন্দেহে একজন প্রতিভাবান লেখক। দুই বাংলায়ই তার লেখার সমান কদর রয়েছে। তাই হাজার বছরের বাঙালি সংস্কৃতির ওপরে এটিই হয়তো তার মহাকাব্যিক রচনা।

বিপুল পরিশ্রম করা প্রামাণ্য মাইকেল-জীবনী, সেইসঙ্গে জীবন ও সৃষ্টির লুপ্ত যোগসূত্রগুলোর উজ্জ্বল উদাহরণ বইটি। কেননা এই কাজ সহজ ছিল না। যেহেতু মাইকেল-জীবনের উপাদান ছড়িয়ে ছিল নানা জায়গায়; সেহেতু যশোর থেকে কলকাতা, মাদ্রাজ থেকে লন্ডন, ভার্সাই থেকে এডিনবরা-এমন প্রতিটি জায়গায় বহুকাল পরে খোঁজ নিতে হয়েছে। দুষ্প্রাপ্য নথিপত্রের ধূলিধূসর পৃষ্ঠা এবং হারিয়ে-যাওয়া, ছড়িয়ে-থাকা সমুদয় নথিপত্র ঘেঁটে দীর্ঘদিনের অক্লান্ত চেষ্টায় গোলাম মুরশিদ বইটি আমাদের উপহার দিয়েছেন। যা মাইকেল মধুসূদন দত্তের প্রথম নির্ভরযোগ্য জীবনকথা।

২০১৩ সালে বইটির চতুর্থ সংস্করণ প্রকাশ করেছে আনন্দ পাবলিশার্স। বাংলা ভাষায় রচিত ৪১৯ পৃষ্ঠার বইটি দুই বাংলার বাংলা ভাষাভাষি পাঠকের কাছে খুব কম সময়েই জনপ্রিয় হয়ে ওঠে। আমরা জানি, মাইকেল মধুসূদনের জীবন ছিল প্রতিভা ও প্যাশনের, আকাঙ্ক্ষা ও আকিঞ্চনের, বৈপরীত্য ও নাটকীয়তার অন্তহীন দ্বন্দ্বে দীর্ণ, বিধ্বস্ত এবং বিপন্ন। সমকালকে ছাপিয়ে-ওঠা সেই জীবন নিয়ে তখনো প্রামাণ্য বই রচিত হয়নি।

ড. গোলাম মুরশিদ ১৯৪০ সালের ০৮ এপ্রিল বরিশালের উজিরপুর উপজেলার ধামুরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি লন্ডন-প্রবাসী বাংলাদেশি লেখক, গবেষক, সংবাদ-উপস্থাপক এবং আভিধানিক। বাংলা ভাষা ও সাহিত্যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন। তাঁর প্রথম কর্মজীবন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়। প্রায় দুই দশক তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। এমনকি ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) সংবাদপাঠক এবং উপস্থাপক হিসেবে কাজ করেছেন। এছাড়া ভয়েস অব আমেরিকায় তিনি প্রায়ই কণ্ঠ দিতেন।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণায় জড়িত ছিলেন। লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব অরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্ট্যাডিজের গবেষণা-সহযোগী ছিলেন। ১৯৯১ সাল থেকে লন্ডনে একাধিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। অবসর জীবনে তিনি লন্ডনেই বসবাস করতেন। গোলাম মুরশিদ বাংলা সাহিত্য, ইতিহাস, সংস্কৃতি ও সমাজ নিয়ে বেশকিছু সুপরিচিত গ্রন্থ রচনা করেছেন। নারী অধ্যয়ন, বাংলা ভাষা ও সাহিত্য এবং বাংলার সামাজিক-সাংস্কৃতিক ইতিহাসসহ বিভিন্ন বিষয়ে তিনি ৩০টিরও বেশি বই ও অসংখ্য প্রবন্ধ প্রকাশ করেছেন।

বইয়ের নাম: আশার ছলনে ভুলি
লেখক: গোলাম মুরশিদ
প্রকাশক: আনন্দ পাবলিশার্স (ভারত)
প্রকাশকাল: চতুর্থ সংস্করণ ২০১৩
প্রচ্ছদ: সুনীল শীল ও সুব্রত গঙ্গোপাধ্যায়
মূল্য: ১৬২০ টাকা।

এসইউ/এএসএম

আরও পড়ুন