ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বিষাদের ছায়া: মধ্যবিত্তের জীবন-যন্ত্রণা

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ১৫ মার্চ ২০২৪

সাহেলা সুলতানা মনামী

মধ্যবিত্ত পরিবারে থাকে অর্থের টানাপোড়েন। নানা রকম সাংসারিক জটিলতা। কিন্তু তার মধ্যেও থাকে একে অন্যের প্রতি আবেগ, ভালোবাসা ও মমত্ব বোধ। যা পরিবারের সবাইকে বাঁধে মায়ার বন্ধনে। এমনই একটি বার্তা খুঁজে পাবেন ‘বিষাদের ছায়া’ উপন্যাসে। শফিক রিয়ান এ সময়ের পরিশ্রমী লেখকদের একজন। ‘বিষাদের ছায়া’ তার তৃতীয় উপন্যাস। উপন্যাসকে পাঠ উপযোগী করে তোলার জন্য সহজ ও সাবলীল ভাষা ব্যবহার করেছেন তিনি।

উপন্যাসের প্রধান চরিত্র পারুল। যে কি না পুরো মধ্যবিত্ত নারী সমাজকে প্রতিনিধিত্ব করে। আমাদের চারপাশে তাকালেই দেখা যায় এমন অনেক পারুলকে। হয়তো উপন্যাসটি পড়তে পড়তে পাঠকও খুঁজে পেতে পারেন পারুলকে তার নিজের মধ্যে। হয়তো মনে পড়ে যেতে পারে ছোটবেলার কোনো স্মৃতি। মনে পড়ে যেতে পারে মায়ের ভালোবাসার কথা।

অন্যদিকে পারুল ও মুহিতের জীবনকাহিনি, তাদের মধ্যকার সম্পর্ক ও আত্মত্যাগ পাঠককে ভাবিয়ে তুলবে। মুহিত এ গল্পের একটি মুখ্য চরিত্র। এখানে মধ্যবিত্তের জীবন-যন্ত্রণা বেশ আলোচিত হয়েছে। তাই মধ্যবিত্ত সমাজকে কেন্দ্র করে গড়ে উঠেছে কাহিনি। একই সঙ্গে বেশ কিছু ঘটনা নিয়ে আবর্তিত হয়েছে উপন্যাসটি। যেখানে দেখা যায়, খোদেজা খাতুনের মৃত্যুকষ্ট। তার মৃত্যুর পরে লিটু মামার কী হয়েছিল? প্রশ্নটি থেকে যাচ্ছে পাঠকের মনে।

আরও পড়ুন

মধ্যবিত্ত পরিবারে টানাপোড়েন থাকে সব সময়ের জন্য। যেখানে নুন আনতে পান্তা ফুরায়। তাই তো উদাসীন মুহিতের প্রতি বিরক্তি আসে পাঠকের। কিন্তু কেন? কিসের এই বিরক্তি? মুহিতই বা এমন করে কেন? ‘বিষাদের ছায়া’ মূলত মধ্যবিত্ত জীবন কেন্দ্রীক একটি সামাজিক উপন্যাস। যেখানে তুলে ধরা হয়েছে পারিবারিক বন্ধন, ভালোবাসা এবং আত্মীয়তার সম্পর্কগুলো।

উপন্যাসের কাহিনি বেশ সরল। একটু খেয়াল করলেই বোঝা যায়, এর প্রেক্ষাপট আশপাশের। যা প্রতিনিয়তই ঘটে আমাদের চারপাশে। সমাজের বিশেষ একটি শ্রেণিকে তুলে ধরা হয়েছে উপন্যাসে। খুব সাধারণ মধ্যবিত্ত জীবনকে ব্যাখ্যা করতে গিয়ে লেখক তুলে ধরেছেন অস্থিরতা, প্রেম ও সম্পর্কের গভীরতা।

উপন্যাসের নাম দেখে পাঠকের মনে যে প্রশ্নটি আসবে, সেটি হচ্ছে—কেন এই উপন্যাসের নাম ‘বিষাদের ছায়া’? বিষাদ কি আদৌ আছে গল্পের মধ্যে? পারুলের শেষ পর্যন্ত কী হয়েছিল? মুহিত কি তার উদাসীনতা কাটিয়ে উঠতে পেরেছিল? বাবার স্পাইরাল বাইন্ডিং খাতাটা কি শেষ পর্যন্ত কিনে দিয়েছিল মুহিত? পারুল কেন শেষ পর্যন্ত অদ্ভুত কাণ্ড ঘটালো? এসব কিছু জানতে হলে পড়তে হবে শফিক রিয়ানের উপন্যাস ‘বিষাদের ছায়া’।

উপন্যাস: বিষাদের ছায়া
লেখক: শফিক রিয়ান
প্রকাশনী: দুয়ার প্রকাশনী
প্রকাশকাল: বইমেলা ২০২৪
প্রচ্ছদ: সাহাদাত হোসেন
মূল্য: ৩৫০ টাকা।

এসইউ/এএসএম

আরও পড়ুন