ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলা বইকেন্দ্রিক হোক: জাকির হোসাইন

সালাহ উদ্দিন মাহমুদ | প্রকাশিত: ০৪:২১ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৪

জাকির হোসাইন প্রকাশনা প্রতিষ্ঠান ভূমিপ্রকাশের মালিক। তার প্রতিষ্ঠান নির্দিষ্ট কোনো জনরায় আবদ্ধ না থেকে কাজ করছে সাহিত্যের সবগুলো শাখা নিয়ে। প্রকাশনা জগতে পথচলা অল্পদিনের হলেও পাঠকের ভালোবাসায় অর্জন করেছে বাংলাদেশের প্রথম সাইমুলটেনিয়াস প্রকাশনার গৌরব। বিশ্বসেরা লেখকদের সেরা বইগুলো অনুবাদের পাশাপাশি ভূমিপ্রকাশ পাঠকদের হাতে তুলে দিচ্ছে দেশসেরা লেখকদের বই। নবীন লেখকদের পৃষ্ঠপোষকতার মাধ্যমে বাংলা সাহিত্য সমৃদ্ধ করতে দৃঢ় প্রত্যয়ী এ প্রকাশনা সব সময় কাজ করে যেতে চায় সৃজনশীলতার উৎকর্ষে।

এবারের বইমেলা, বই প্রকাশ ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন জাগো নিউজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন কবি ও কথাশিল্পী সালাহ উদ্দিন মাহমুদ

জাগো নিউজ: বইমেলায় আপনার প্রকাশনীর কয়টি বই প্রকাশিত হচ্ছে?
জাকির হোসাইন: অন্য বছরের তুলনায় এবার আমাদের বইয়ের সংখ্যা কম। সব মিলিয়ে ১৫টি বই প্রকাশিত হচ্ছে। এছাড়া রিপ্রিন্ট হয়েছে ২৫টি বই। তবে পূর্বে প্রকাশিত বইগুলো স্টলে থাকবে।

আরও পড়ুন
মেলা খোলা রাখার সময় বাড়ানো জরুরি: মিরাজ রহমান

জাগো নিউজ: বাংলা একাডেমি আয়োজিত বইমেলা কেমন দেখতে চেয়েছিলেন?
জাকির হোসাইন: সব সময় চাই বইমেলা বইকেন্দ্রিক হোক, ফুডকোর্ট নয়। পাঠক, লেখক, প্রকাশকদের জন্য সুন্দর একটা মেলা হোক।

জাগো নিউজ: এবারের বইমেলায় কোনো অসংগতি চোখে পড়েছে?
জাকির হোসাইন: বেশ কিছু অসংগতি চোখে পড়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—মাঠে ইট না বিছানোর ফলে প্রচুর ধুলাবালি হচ্ছে। যেটা আগামী কয়েকদিনে আরও বাড়বে। ওয়াশরুমের অবস্থা খুবই বাজে। যেখানে প্রতিদিন হাজার হাজার পাঠক ঢুকছেন। কয়েক হাজার বিক্রয়কর্মী মেলায় অবস্থান করছেন। সেখানে মাত্র ৫টি ওয়াশরুমের ব্যবস্থা করা হয়েছে। যেটি খুবই অপ্রতুল।

জাগো নিউজ: বইমেলায় বইয়ের বিক্রি বাড়ছে নাকি কমছে?
জাকির হোসাইন: সামগ্রিকভাবে বলতে পারছি না। তবে ভূমিপ্রকাশের বিক্রি কিছুটা কমেছে। এর কারণ হতে পারে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি। সাথে বইয়ের সঙ্গে সংশ্লিষ্ট জিনিসপত্রের দাম বৃদ্ধি।

আরও পড়ুন
বইয়ের মূল্য সাশ্রয়ী হওয়া উচিত: রাসেদ শিকদার

জাগো নিউজ: বইয়ের প্রচারণাকে কোন দৃষ্টিতে দেখেন?
জাকির হোসাইন: প্রচার না করলে পাঠক জানবে কীভাবে? বর্তমানে এত এত বিনোদনের প্লাটফর্ম—সেখানে বইকে টিকিয়ে রাখার জন্য প্রচারণার বিকল্প নেই।

জাগো নিউজ: বইমেলার লেখক ও পাঠকের জন্য কী পরামর্শ দেবেন?
জাকির হোসাইন: লেখকদের জন্য ওভাবে কোনো পরামর্শ নেই, চাওয়া আছে। পাঠকদের আরও ভালো ভালো বই উপহার দিন। আর পাঠকের কাছে চাওয়া বলতে, মেলায় আসুন। বই দেখুন, কিনুন। আপনার প্রিয়জন, সন্তানদের বই উপহার দিন। তাদের পাঠক হিসেবে গড়ে তুলুন।

এসইউ/এমএস

আরও পড়ুন