ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

মেক্সিকোর সবচেয়ে বড় বইমেলায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩১ পিএম, ২৮ নভেম্বর ২০২৩

মেক্সিকো তথা লাতিন আমেরিকার সবচেয়ে বড় বইমেলা গুয়াদালাহারা আন্তর্জাতিক বইমেলায় অংশ নিয়েছে বাংলাদেশ। গত ২৫ নভেম্বর মেক্সিকোয় বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম বাংলাদেশের প্রথম স্টলের উদ্বোধন করেন।

বইমেলায় বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর জীবনী এবং জাতি গঠনে তার ভূমিকা, রাজনৈতিক আন্দোলন, আর্থ-সামাজিক অগ্রগতি, নারীর ক্ষমতায়ন, সাহিত্য আর সংস্কৃতি মিলে মোট ৬৪টি বই প্রদর্শন করা হচ্ছে। এছাড়াও স্প্যানিশ ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘দ্য পিপলস হিরো’, সাহিত্যিক আনিসুল হকের ‘মা’, ‘স্প্যানিশ ভাষায় শত কবিতা’ এবং বাংলাদেশের জাতীয় কবির প্রকাশনা ‘নজরুলের কবিতা’ পাওয়া যাচ্ছে।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম আশা প্রকাশ করে বলেন, বইমেলায় আগতদের বাংলাদেশের সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি লাতিন আমেরিকার সঙ্গে বাংলাদেশের সাহিত্যিক সেতুবন্ধন স্থাপনে এই স্টল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

মেক্সিকোর সবচেয়ে বড় বইমেলায় বাংলাদেশ

স্টলটি উদ্বোধনের পরপরই বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য ও সংস্কৃতির ওপর ‘বিউটিফুল বাংলাদেশ’ শীর্ষক একটি সচিত্র প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়। এ সময় বাংলাদেশের স্বনামধন্য লেখক আনিসুজ জামান (মেক্সিকোতে বসবাসরত), কবি ও লেখক মৌ মধুমন্তি (কানাডা প্রবাসী), কবি শেলী জামান খান (আমেরিকা প্রবাসী), গুয়াদালাহারায় বাংলাদেশের অনারারি কনসাল (মনোনীত) কার্লস অলস্টেইন, কলম্বিয়ার বিখ্যাত লেখক ও অনুবাদক আন্দ্রেজ মুনোস এবং বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর শাহনাজ রানু উপস্থিত ছিলেন।

বাংলাদেশ স্টলে দর্শনার্থীরা স্প্যানিশ প্রকাশনা, বিশেষ করে ‘দ্য পিপলস হিরো’, ‘স্প্যানিশ ভাষায় শত কবিতা’ এবং ‘বিউটিফুল বাংলাদেশ’ এর প্রতি গভীর আগ্রহ প্রকাশ করেন। তারা বাংলাদেশের হস্তশিল্প যথা ঐতিহ্যবাহী পুতুল এবং গ্রামাঞ্চলের দৈনন্দিন জীবনকে সুস্পষ্টভাবে চিত্রিত করে সূচিকৃত নকশিকাঁথা কেনারও ইচ্ছা প্রকাশ করেন।

এ বছর গুয়াদালাহারা আন্তর্জাতিক বইমেলায় ৫০ দেশের প্রায় আড়াই হাজার প্রকাশক ও ১২ শতাধিক স্টল অংশ নিয়েছে।

আইএইচআর/বিএ/জেআইএম