ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

কবি মাসুদ পথিকের জন্মদিনে নতুন কাব্যগ্রন্থ

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:২৯ পিএম, ১১ নভেম্বর ২০২৩

আগামী ২০ নভেম্বর কবি ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মাসুদ পথিকের জন্মদিন উপলক্ষে প্রকাশিত হবে কাব্যগ্রন্থ ‘এই বইটির নাম হতে পারতো, লাঙলের হেজিমনি বা নিম্নবর্গের ভাষা তৈরি হয় যে বোবা আলে অথবা লাতা বোরো ও মিনতি ধানের শোকসংগীত কিংবা শস্যের ফ্যালাসি’।

বইটি প্রকাশ করছে ছিন্নপত্র। প্রচ্ছদ করেছেন আল নোমান। বইটির পরিবেশক ব্রাত্য ক্রিয়েশন। মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

বইটি সম্পর্কে প্রকাশক খালেদ রাহী বলেন, ‘এটি মাসুদ পথিকের ২৮তম কবিতার বই। তিনি মাটি ও মানুষের কবি। তার কবিতায় সোঁদা মাটির গন্ধ লেগে থাকে। কৃষকের মুখচ্ছবি ফুটে ওঠে প্রতিটি পঙক্তিতে। আশা করি এবারের কবিতাগুলোও পাঠককে আকৃষ্ট করবে।’

আরও পড়ুন: আসছে তাহমিনা শিল্পীর ‘লাল লিপস্টিক’

মাসুদ পথিক বর্তমান কবিদের মধ্যে অন্যতম। পাশাপাশি রুচিশীল চলচ্চিত্র নির্মাতা। তিনি কবি নির্মলেন্দু গুণের কালজয়ী কবিতা ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন। ‘চাষার পুত’ খ্যাত মাসুদ পথিকের ‘রোলকলের বাইরে থেকে জেনেছি এই কৃষক জন্মের কারিকুলাম’ বইটি মাত্র ত্রিশ টাকায় বিক্রি করেছেন।

তিনি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। এছাড়া তার পরিচালিত চলচ্চিত্র ‘মায়া: দ্য লস্ট মাদার’ ২০১৯ সালে ৮টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। তিনি কবিতায় ২০১৩ সালে ‘কালি ও কলম পুরস্কার’ অর্জন করেন।

তার প্রথম কাব্যগ্রন্থ ‘কৃষকফুল’। এরপর ‘বাতাসের বাজার’, ‘ধানের গ্রীবার নিচে কিছু অভিমান’, ‘সেতু হারাবার দিন’, ‘ধানচোর’, ‘হাড়ের পাখালি’, ‘মাঠের কোল’, ‘একাকী জমিন’, ‘চাষার পুত’, ‘রোলকলের বাইরে থেকে জেনেছি এই কৃষক-জন্মের কারিকুলাম’, ‘চাষার বচন’, ‘শাপলা: জলের জন্মান্ধ মেয়ে’, ‘লাঙলের ভুবন’, ‘দাদার খড়ম’, ‘বাতাসের বীজতলা’, ‘আমন আউশ দুই বোন বা পণ্য অথবা প্রকৃতি আর যা যা’, ‘ঘামের মোকাম’, ‘সাধের লাউ’, ‘অনাহারী ধুলোগণ’, ‘চাষার কাম’, ‘কান্নার কুনাঘর’, ‘ধানবাজারে এইসব নন্দন বেপারি অ্যান্ড নিউ কলোনিয়াল কোলাহল’, ও ‘ভাতের হারিকিরি’ প্রভৃতি প্রকাশিত হয়।

আরও পড়ুন: আসছে সাজেদুর আবেদীন শান্তর ‘ঈশ্বর ও হেমলক’

কবিতা নিয়ে সিনেমা বানাতে ভালোবাসেন মাসুদ পথিক। এরই মধ্যে কবিতা নিয়ে তৃতীয় সিনেমার শুটিংও শেষ করেছেন। ‘বক: দ্য সোল অব ন্যাচার’ নামের সিনেমাটি নির্মাণ করেছেন জীবনানন্দ দাশের কবিতা অবলম্বনে। এবার সিনেমা নির্মাণ করছেন কবিদের নিয়ে। যেখানে অভিনয় করবেন দেশের ২৫ জন কবি। তার ‘স্ট্রিট ফিলোসফার’ সিনেমায় থাকবেন কবি নির্মলেন্দু গুণ, অসীম সাহা, কচি খন্দকার, ড. তপন বাগচী, আসলাম সানী, আসাদ মান্নান, হারিসুল হক প্রমুখ।

এসইউ/এএসএম

আরও পড়ুন