ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বইমেলায় আউয়াল চৌধুরীর উপন্যাস ‘আফসানা’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৪:০৫ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩

লেখক, সাংবাদিক ও সংগঠক আউয়াল চৌধুরীর প্রথম উপন্যাস ‘আফসানা’ পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়। বইটি প্রকাশ করেছে মুক্তদেশ প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রাহমান রোমেল। পাওয়া যাচ্ছে ৫৪৯-৫৫০ নম্বর স্টলে। মূল্য ২৫০ টাকা।

উপন্যাসটিতে মানব সংসারের যাপিত জীবনের এক উল্লেখযোগ্য কাহিনির চিত্রায়ন ঘটেছে। আফসানা উচ্চবিত্ত পরিবারের সন্তান। খোলা বাতাসের মতো উড়ো যার জীবন। হঠাৎ তার জীবনে ঘটে অনাকাঙ্ক্ষিত ঘটনা। যা তাকে সমাজ থেকে ভাসিয়ে নিয়ে যায় অনেক দূরে। এ উপন্যাসের মাধ্যমে সমাজের অগণিত নারীর নীরব গোঙানির আওয়াজ শোনা যায়।

লেখক আউয়াল চৌধুরী সাংবাদিক, সাহিত্যিক, গবেষক ও সংগঠক। প্রায় দুই দশক আগে দৈনিক যুগান্তরের স্বজন সমাবেশে যুক্ত থাকার মাধ্যমে সাংবাদিকতার পাঠ বা লেখালেখির হাতেখড়ি হয়। এরপর নানা মাধ্যমে কাজ করে তিনি এখন একুশে টেলিভিশনের সিনিয়র স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত। সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়াতে ‘ল্যাম্প বাংলাদেশ’ নামে সামাজিক সংগঠন তৈরি করে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এর আগে ২০০৯ সালে ফেনীর ছাগলনাইয়ায় ‘চৌধুরী সমাজকল্যাণ পাঠাগার’ প্রতিষ্ঠা করেন।

আরও পড়ুন: জয়শ্রী দাসের ‘দেশ ও একটি জঠরের মৃত্যু’

আউয়াল চৌধুরী জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ফেনী সরকারি কলেজে পড়ার সময় থেকেই লেখার চেষ্টা করতেন। বিভিন্ন পত্রিকা, ম্যাগাজিনে ছোটগল্প, প্রবন্ধ, নানা ঘটনা লিখে পাঠাতেন। তিনি বর্তমানে পরিবেশ ও বজ্রপাতের ক্ষতি নিয়ে, প্রান্তিক কৃষকদের জীবনমান উন্নয়নে গবেষণামূলক কাজের সঙ্গে যুক্ত।

আউয়াল চৌধুরী তার কাজের স্বীকৃতি হিসেবে নানা সম্মানে ভূষিত হয়েছেন। সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ‘সংশপ্তক-২০২২’ অ্যাওয়ার্ড লাভ করেন। অনুসন্ধানী সাংবাদিকতায় ‘শেরে বাংলা গোল্ডেন অ্যাওয়ার্ড’ ও এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ‘অনুসন্ধানী সাংবাদিকতা ও গ্রন্থাগার প্রতিষ্ঠা’য় অবদানের জন্য অ্যাওয়ার্ড প্রদান করে।

আইএইচএস/এসইউ/জেআইএম

আরও পড়ুন