ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

হাসান হামিদের নতুন উপন্যাস ‘নাঙ্গেলি’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৩:৫২ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২২

অমর একুশে বইমেলায় প্রকাশনা সংস্থা ঐতিহ্য প্রকাশ করেছে তরুণ কবি ও কথাসাহিত্যিক হাসান হামিদের উপন্যাস ‘নাঙ্গেলি’। উপন্যাসের কাহিনি আজ থেকে প্রায় দুইশ বছর আগের।

লেখক জানান, সে সময় ভারতের ত্রিভাঙ্কুরে নিম্নবর্ণের হিন্দু নারীদের বুক ঢেকে রাখতে হলে ‘কর’ দিতে হতো। আর আদায়কারী সেটি নির্ধারণ করতেন স্তনের আকারের ভিত্তিতে। একে বলা হতো ‘স্তন কর’। প্রাপ্ত এ করের বড় অংশ চলে যেত ত্রিভাঙ্কুরের রাজার পদ্মনাভ মন্দিরে।

একদিন এ স্তন করের বিরুদ্ধে রুখে দাঁড়ান এক নারী। নাঙ্গেলি তার নাম। করের বদলে শুল্ক আদায়কারী আধিকারিককে নাঙ্গেলি তার দুই স্তন কেটে দিয়ে দেন। অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়।

বইয়ের কাহিনি সেই নিম্নবর্গের ওপর আরোপিত বর্বরোচিত করের। ওই জনপদের মানুষের ক্ষুধা ও কামের; তাদের দীর্ঘশ্বাসের।

উপন্যাসে বর্ণিত হয়েছে গহীন কিছু গল্প, সম্পর্কের টানাপোড়েন আর বৈষম্যের বিলাপ। বইটি পাওয়া যাবে ঐতিহ্যর প্যাভিলিয়নে। পাশাপাশি ঐতিহ্যর সব বিক্রয়কেন্দ্র, বই বিপণন প্রতিষ্ঠান নির্বাচিতর সব শাখায়। ঐতিহ্যের ফেসবুক পেজে অর্ডার করলেও পৌঁছে যাবে।

হাসান হামিদের জন্ম ১৯৮৮ সালের ২৪ অক্টোবর সুনামগঞ্জ জেলায়। গবেষণাধর্মী প্রবন্ধের পাশাপাশি পত্রিকায় নিয়মিত কলাম লেখেন। তার বেশ কিছু প্রবন্ধ প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রের আর্টিকেল প্ল্যানেট, ফিলিপাইনের জেওডি ও বেলজিয়ামের সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের জার্নালে।

পেয়েছেন দেশ পাণ্ডুলিপি পুরস্কার (২০১৮), ডায়লগইন গ্লোবাল বেঙ্গলি লিট ফেস্ট কবিতা পুরস্কার (ভারত ২০২১) এবং পাললিক সৌরভ তরুণ লেখক সম্মাননা (২০২১)।

প্রকাশিত অন্য বই চেহেল সেতুন, দাগাল, কালো অক্ষরের ক্লোরোফিল, অজস্র আলোর পেরেক এবং জলছাপ অন্তরজলে।

এসইউ/এএসএম

আরও পড়ুন