ভিডিও EN
  1. Home/
  2. একুশে বইমেলা

বিধান চন্দ্র পালের কবিতার বই ‘প্রাণ ও প্রাণী’

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ১২:২৯ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০২২

প্রাণের প্রতি যারা মানবিক, প্রাণীর প্রতি যারা প্রাণবিক; বিশ্বের নানাপ্রান্তে ছড়িয়ে থাকা সেসব মনকে আন্তরিক ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়ে প্রকাশিত হলো কবি বিধান চন্দ্র পালের নতুন কাব্যগ্রন্থ ‘প্রাণ ও প্রাণী’।

প্রাণীকে উপজীব্য করে প্রকাশিত এটাই দেশের প্রথম কবিতাগ্রন্থ। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ গ্রন্থে কবির সাম্প্রতিক লেখা ৫০টি কবিতাকে স্থান দেওয়া হয়েছে। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

কবিতার মধ্য দিয়ে কবি যেন প্রাণীর মনের কথা তুলে ধরেছেন। প্রাণীর মন দিয়ে উপলব্ধি করেছেন এবং তার নির্যাস কবিতাগুলোর মধ্য দিয়ে প্রকাশ করেছেন।

কবিতাগুলো পড়লে কিংবা আবৃত্তি করলে নিঃসন্দেহে অন্য ধরনের এক চেতনাবোধ সৃষ্টি হবে, সৃষ্টি হবে প্রাণীর প্রতি মমতা আর ভালোবাসা, সৃষ্টি হবে তাদের প্রতি যত্ন নেওয়ার তাগিদ, সৃষ্টি হবে তাদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ এক বিশ্ব গড়ার প্রতিজ্ঞাও। কবিতাগুলো শুধু কবিতা ও প্রাণীপ্রেমীদের কাছেই নয়, সবারই ভালো লাগবে।

বিধান চন্দ্র পাল একাধারে কবি, আবৃত্তিকার, উপস্থাপক, লেখক, গবেষক, পরিবেশ ও সংস্কৃতিকর্মী। কবিতা ও আবৃত্তিচর্চার সঙ্গে প্রায় তিরিশ বছর ধরে যুক্ত। এটি তার অষ্টম কবিতার বই।

অমর একুশে বইমেলার শুরু থেকেই বইটি আগামী প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। এ ছাড়া অনলাইন থেকেও সংগ্রহ করা যাবে।

এসইউ/জেআইএম

আরও পড়ুন